Latest News

শচীনের রেকর্ড ভাঙলেন বিরাট, দ্রুততম ১২ হাজারি কিং কোহলি

দ্য ওয়াল ব্যুরো: অস্ট্রেলিয়ায় একদিনের সিরিজে ভারতকে হারতে হলেও ব্যক্তিগত দক্ষতায় ফের একবার বড় রেকর্ড করলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ক্যানবেরাতে তৃতীয় ওয়ান ডে চলাকালীন একদিনের ক্রিকেটে বিশ্বের দ্রুততম ১২ হাজার রানের রেকর্ড গড়লেন বিরাট। এতদিন এই রেকর্ড ছিল শচীন তেণ্ডুলকরের দখলে। শচীনের রেকর্ড এদিন ভাঙলেন বিরাট।

২৪২ ইনিংসে ১২ হাজার রান করেছেন বিরাট। শচীনের এই রান করতে লেগেছিল ৩০০ ইনিংস। অর্থাৎ শচীনের থেকে ৫৮টি ইনিংস কম খেলেও এই রেকর্ড করেছেন কোহলি। অর্থাৎ তাঁর গড় অন্যান্য ব্যাটসম্যানদের থেকে অনেকটাই ভাল। এই মুহূর্তে প্রায় ৬০ গড় নিয়ে রান করছেন বিরাট।

ক্যানবেরাতে তৃতীয় ওয়ান ডে-তে সিন অ্যাবটকে মিড অফ দিয়ে মেরে সিঙ্গল নেওয়ার সঙ্গেই ১২ হাজার রান পূর্ণ করেন তিনি। বিশ্ব ক্রিকেটে বিরাট ষষ্ঠ ব্যাটসম্যান যাঁর ১২ হাজার রান হল। তাঁর আগে যাঁরা ১২ হাজার রান করেছেন তাঁরা হলেন শচীন তেণ্ডুলকর, রিকি পন্টিং, কুমার সঙ্গকারা, সনৎ জয়সূর্য ও মাহেলা জয়বর্ধনে।

একদিনের ক্রিকেটে আরও একটি মাইলস্টোনের কাছে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছেন বিরাট। এই মুহূর্তে একদিনের ক্রিকেটে ৪৩টি সেঞ্চুরি রয়েছে তাঁর। শচীনের রয়েছে ৪৯টি। অর্থাৎ আর মাত্র ৭টি সেঞ্চুরি করলেই একদিনের ক্রিকেটে সেঞ্চুরির হাফসেঞ্চুরির সঙ্গে সঙ্গে মাস্টার ব্লাস্টারের রেকর্ডও ভাঙবেন কিং কোহলি।

সেইসঙ্গে অস্ট্রেলিয়ার মাটিতে ৯টি সেঞ্চুরি রয়েছে বিরাটের যা আজ পর্যন্ত কোনও সফরকারী দলের কোনও ব্যাটসম্যানের নেই। এই সিরিজে আর ২টি সেঞ্চুরি করলেই অজি কিংবদন্তি রিকি পন্টিংয়ের রেকর্ডও ভেঙে ফেলবেন বিরাট। টেস্ট ও একদিন মিলিয়ে ৭১টি সেঞ্চুরি রয়েছে পন্টিংয়ের। কোহলির ৭০টি। অর্থাৎ অস্ট্রেলিয়ার মাটিতে পন্টিংকে টপকে শচীনের পরেই চলে আসার সুযোগ রয়েছে ভারত অধিনায়কের কাছে।

You might also like