Latest News

সোনার প্রত্যাবর্তন, প্রাক্তন বিশ্বসেরাকে হারিয়ে দেশের হয়ে কুস্তিতে সোনা আনলেন ভিনেশ

দ্য ওয়াল ব্যুরো: সোনার প্রত্যাবর্তন মনে হয় একেই বলে। লকডাউনের সময় খেলাধুলো পুরো স্তব্ধ ছিল। তারপর স্বাভাবিক হলেও প্র্যাকটিসের সেরকম সুবিধে পাওয়া যায়নি। তার মধ্যেই নিজের দক্ষতার সব টুকু দিয়ে দেশের জন্য পদক আনলেন কুস্তিগির ভিনেশ ফোগত।

একটা সময় কুস্তির রিং থেকে বহু দূরে চলে গিয়েছিলেন। সেই পরিস্থিতি থেকে সাফল্যের আলোয় ফিরলেন তিনি। একেবারে নিঃশব্দে, নীরবে তিনি সাফল্যের জয়গান গাইলেন।

ইউক্রেনের কুস্তি মিটে নেমে ভারতের ভিনেশ ফোগত  জিতে নিলেন সোনা। ফাইনালে একসময়ে পিছিয়ে ছিলেন ভারতীয় কুস্তিগির। লড়াই শেষ হওয়ার ৩৬ সেকেন্ড আগেও দাপট দেখাচ্ছিলেন প্রতিপক্ষ। লড়াই থেকে হার মানব না, এই মানসিকতা ভারতের নামী কুস্তিগিরকে জয় এনে দিল।

৫৩ কেজি বিভাগের ফাইনালে বিশ্বের সাত নম্বর মহিলা কুস্তিগির বেলারুশের ভানেসাকে হারিয়েছেন ভিনেশ। ২০১৭ সালের বিশ্বচ্যাম্পিয়ন ছিলেন ভানেসা। পূর্বতন বিশ্বসেরাকে হারিয়ে চমক দেখালেন ভিনেশ।

২০১৪ এবং ২০১৮ সালের কমনওয়েলথ গেমসে সোনা জিতেছিলেন ভিনেশ। ২০১৮ সালের এশিয়ান গেমসেও সোনা পেয়েছিলেন পাঞ্জাবী তনয়া। সেই ভিনেশেরই লড়াইটা এবার খুব সহজ ছিল না। শুরুর দিকে ভিনেশ ও ভানেসা একে অপরকে পরীক্ষা করছিলেন। পরস্পরের শক্তিপরীক্ষা করছিলেন।

এর আগে সেমিফাইনালে রোমানিয়ার কুস্তিগির আনার বিরুদ্ধে দুরন্ত লড়াই করে ম্যাচ জিতে নিয়েছিলেন ভিনেশ। ফাইনালেও তাঁর দুরন্ত লড়াই বহাল থাকল। এর পরে তিনি যাবেন ইতালিতে।

এদিনের ম্যাচে একসময়ে ৪-০-এর ব্যবধানে এগিয়ে গিয়েছিলেন ভারতীয় কুস্তিগির। দারুণ লড়াইয়ে ভানেসা কিছু পরেই ৪-৪ করে দেন। ব্রেকে যাওয়ার ঠিক ১০ সেকেন্ড আগে ভিনেশ ৬-৪-এ এগিয়ে যান। তার পরেই পরিস্থিতি বদলে যায়। লড়াই শেষ হওয়ার ৩৬ সেকেন্ড আগেও ৬-৮ পিছিয়েই ছিলেন ভিনেশ।

ভানেসার আক্রমণকে ব্যর্থ করে পালটা আক্রমণের রাস্তা নেন ভারতীয় কুস্তিগির। আর সেই সাহসী মুভেই চার পয়েন্ট অর্জন করে নেন ভিনেশ। শেষপর্যন্ত  ১০-৮ গেমে লড়াই জেতেন ভারতের এই নামী কুস্তিগির।

 

 

You might also like