Latest News

ভারত থেকে এইপ্রথম, মার্কিন মুলুকে ক্রিকেটে প্রযুক্তির ব্যবহার নিয়ে বলতে যাচ্ছেন দ্রাবিড়

দ্য ওয়াল ব্যুরো: ক্রিকেটে প্রযুক্তি নতুন কিছু নয়। কিন্তু ক্রিকেটে ডেটা বিশ্লেষণ সম্প্রতি বড় ভূমিকা নিচ্ছে। বিপক্ষের নানা কৌশল কিংবা নিজেদের দলের বিভিন্ন ক্রিকেটারদের নানা তথ্য মজুত ও আরোহন করা সবটাই ডেটা অ্যানালিস্টদের কাজের মধ্যে পড়ে।

ক্রিকেটের অন্দরমহলে এই বিষয়গুলিই এখন মুখ্য। খেলা তো মাঠেই হয়, কিন্তু তার আগে দুই দলের তূল্যমূল্য বিচার করার রান্নাঘর হল ডেটা অ্যানালিস্টদের কাজ। এই মুহূর্তে আধুনিক কোচেদের সব কাজই করেন ওই ক্রিকেট বিশ্লেষকরাই।

আধুনিক ক্রিকেটে বিশ্লেষকদের ভূমিকা ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। শুধু মাঠে অনুশীলনই নয়, পরিকল্পনামাফিক অনুশীলনই এখন সাফল্যের মন্ত্র। মাঠের বাইরে এই ডেটা অ্যানালিস্টরাই বাতলে দেন আসল দাওয়াই। প্রত্যেক দলেই এখন ডেটা অ্যানালিটিক থাকেন। দিনের পর দিন তাঁরা অপরিহার্য হয়ে উঠছেন।

ক্রিকেটে নতুন ধারা এনেছেন ওই বিশ্লেষকরা। ল্যাপটপেই আবদ্ধ কোচেদের নানা কৌশল। আর এই কাজটি যিনি ভারতীয় ক্রিকেটে ভাল জানেন, তিনি রাহুল দ্রাবিড়। এই প্রথম আমেরিকায় ক্রিকেটের নয়া ধারা নিয়ে বলবেন রাহুল। বোস্টনে ৮-৯ এপ্রিল হবে ওই সেমিনার। দ্রাবিড় ছাড়াও অনুষ্ঠানে থাকবেন ভারতের বিশ্বকাপ জয়ী অস্ট্রেলীয় কোচ গ্যারি কার্স্টেন ও ইংল্যান্ড নিবাসী প্রবাসী ভারতীয় ক্রিকেটার ঈশা গুহ। এই প্রথম আমেরিকায় ক্রিকেট নিয়ে কোনও অনুষ্ঠান হচ্ছে।

ভারতের জুনিয়র দলের কোচ রাহুল। এমনকি তিনি জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির নির্দেশকও। আধুনিক ক্রিকেটে বিশ্লেষকদের ভূমিকা সম্পর্কে ওয়াকিবহাল মিস্টার ডিপেন্ডেবল। তাই ভারত থেকে তাঁকে আমন্ত্রন জানানো হয়েছে। যদিও বলা হয়েছে, যিনি মার্কিন মুলুকে ওই সেমিনারে যেতে পারবেন না, তিনি ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমেও হাজির থাকতে পারবেন।

 

You might also like