Latest News

আইসিসি-র দশক সেরার তালিকায় কোহলি, নেই ধোনি, রয়েছেন বাংলার ঝুলনও

দ্য ওয়াল ব্যুরো: আইসিসি-র সেরা দশকের পুরস্কার প্রাপকের তালিকায় ভারত থেকে রয়েছেন বিরাট কোহলি ও স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। নেই শচীন তেন্ডুলকর, এম এস ধোনি, কিংবা রোহিত শর্মাও।

আইসিসি টেস্ট এবং ওয়ান ডে দুটি দল গড়েছেন, সেই দলে অবশ্য ধোনি ও রোহিত দুইজনই রয়েছেন। কিন্তু শচীনকে কেন রাখা হয়নি, তার ব্যাখ্যা নেই। শচীন অবশ্য এই দশকেরই ক্রিকেটার, তিনি খেলা ছেড়েছেন ২০১৩ সালে এই নভেম্বর মাসেই।

কোহলিকে রাখা হয়েছে পাঁচটি বিভাগে। তিনি আইসিসি-র সেরা ক্রিকেটারও হয়ে যেতে পারেন। তিন ভারতীয় ছাড়াও এই তালিকায় রয়েছেন শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা ও কুমার সাঙ্গকারা, অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক এবং দক্ষিণ আফ্রিকার এবি ডি’ভিলিয়ার্স।

আইসিসি-র সেরা পুরস্কার এই দশকের সেরা ক্রিকেটারের শিরোপা। তা পেতে পারেন এমন ক্রিকেটারদের যে তালিকা দেওয়া হয়েছে, তাতে বিরাট এবং অশ্বিন ছাড়া রয়েছেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ, ইংল্যান্ডের জো রুট এবং নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। তা ছাড়াও রয়েছেন ডেভিলিয়ার্স এবং সাঙ্গকারাও।

শুধু দশকের সেরা ক্রিকেটার নয়, টিম ইন্ডিয়ার অধিনায়ক পুরুষদের ক্রিকেটের সব বিভাগেই মনোনীত হয়েছেন। ওয়ান ডে-র দশক সেরা ক্রিকেটার হিসেবে মনোনয়ন পেয়েছেন রোহিত শর্মা এবং মহেন্দ্র সিং ধোনিও। টি-টোয়েন্টিতেও বিরাটের সঙ্গে মনোনয়ন পেয়েছেন রোহিত।

বাংলার ঝুলন গোস্বামীকে আইসিসি রেখেছে মহিলাদের ওয়ান ডে দলে, সেটিও দশকের সেরা ক্রিকেটার হিসেবে। ঝুলন এর আগে আইসিসি-র সেরা অলরাউন্ডারের তকমা পেয়েছিলেন, তাঁর কাছে বিশ্ব ক্রিকেট নিয়ামক সংস্থার পুরস্কার বা স্বীকৃতি নতুন নয়।

যদিও ভারতের মিথালি রাজ রয়েছেন দশকের সেরা টেস্ট তালিকায়।

আইসিসি-র দশক সেরার তালিকা :

দশক সেরা ক্রিকেটার: বিরাট কোহলি, স্টিভ স্মিথ, জো রুট, কেন উইলিয়ামসন, রবিচন্দ্রন অশ্বিন, এবি ডি’ভিলিয়ার্স এবং কুমার সাঙ্গাকরা।

দশক সেরা টেস্ট ক্রিকেটার: বিরাট কোহলি, স্টিভ স্মিথ, জো রুট, কেন উইলিয়ামসন, জেমস অ্যান্ডারসন, রঙ্গনা হেরাথ, ইয়াসির শাহ।

দশক সেরা ওয়ানডে ক্রিকেটার: বিরাট কোহলি, রোহিত শর্মা, মহেন্দ্র সিং ধোনি, লাসিথ মালিঙ্গা, মিচেল স্টার্ক, এবি ডি’ভিলিয়ার্স এবং কুমার সাঙ্গাকরা।

দশক সেরা টি-২০ ক্রিকেটার: বিরাট কোহলি, রোহিত শর্মা, রশিদ খান, ইমরান তাহির, অ্যারন ফিঞ্চ, লাসিথ মালিঙ্গা, ক্রিস গেইল।

আইসিসি স্পিরিট অফ ক্রিকেট: বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি, কেন উইলিয়ামসন, ব্রেন্ডন ম্যাককালাম, মিসবা উল হক, মাহেলা জয়বর্ধনে, ড্যানিয়েল ভেত্তোরি।

মহিলা ক্রিকেটে দশকের সেরা তালিকা : এলাইস পেরি, মেগ ল্যানিং, সুজি বেটস, স্টেফানি টেলর, মিথালি রাজ, সারাহ টেলর।

মহিলাদের ওয়ান ডে দশকের সেরা : মেগ ল্যানিং, এলাইস পেরি, মিথালি রাজ, সুজি বেটস, স্টেফানি টেলর, ঝুলন গোস্বামী।

 

 

 

 

 

You might also like