Latest News

দ্রাবিড়ের প্রতি রয়েছে সেই স্নেহ, তবুও গুরু গ্রেগ বলছেন, অস্ট্রেলীয় মডেল নকল করেছেন রাহুল!

দ্য ওয়াল ব্যুরো: ভারতীয় ক্রিকেটে গ্রেগ চ্যাপেল ও সৌরভ গঙ্গোপাধ্যায় বিতর্কিত অধ্যায় সবচেয়ে বেশি আকর্ষনীয়। সৌরভই নিয়ে এসেছিলেন গ্রেগকে, আর এসে সৌরভকেই তিনি ক্যাপ্টেন্সি থেকে সরিয়ে দেন, বাদ দেন দল থেকেও।

চ্যাপেল ভ্রাতৃদ্বয়ের বড় ভাই ভারতীয় দলে দু’জনকে খুব ভালবাসতেন। এক, রাহুল দ্রাবিড় ও দ্বিতীয়জন হলেন, ইরফান পাঠান। যাঁকে আবার পিঞ্চহিটার হিসেবে তিনে তুলে আনেন। দ্রাবিড়কে তিনি ক্যাপ্টেন করেন, দ্রাবিড়ের অধিনায়কত্বে ২০০৭ বিশ্বকাপে ভারত প্রথম রাউন্ড থেকে ছিটকে যায়, কোচ ছিলেন গ্রেগই।

এতদিন পরেও রাহুলের প্রতি স্নেহই রয়েছে নামী প্রাক্তন অস্ট্রেলীয় তারকার। কিন্তু হলে কী হবে, গ্রেগ যেমন বরাবরের বিতর্কিত মন্তব্য করেন, তেমনি এবারও বলেছেন, রাহুল ভারতীয় ক্রিকেটকে সমৃদ্ধ করেছে ঠিকই, কিন্তু ও আমাদের অস্ট্রেলীয় ক্রিকেটে মডেল নকল করেছিল। আর সেটি কোচ হিসেবে জুনিয়র ভারতীয় দলে প্রয়োগ ঘটিয়ে এত সফল হয়েছে!

অনুর্ধ্ব ১৯ দলের কোচ হিসেবে দ্রাবিড় রীতিমতো সফল হয়েছিলেন। তিনি জুনিয়র বিশ্বকাপ এনে দেন কোচ হিসেবে। তার ওই ফর্মুলাতেই চলছে ভারতীয় ক্রিকেট। সেই দলের অনেক তারকা উঠে এসেছে।

গিল-ঋষভ-ওয়াশিংটনদের উত্থানের পিছনে দ্রাবিড়ের কতবড় হাত রয়েছে, তা আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন হয় না। এই অবস্থায় ক্রিকেট বিশ্বে ভারতের ছড়ি ঘোরানের কথা মেনে নেওয়া ছাড়া উপায় ছিল না গ্রেগ চ্যাপেলের সামনে।

প্রাক্তন অজি অধিনায়ক তথা টিম ইন্ডিয়ার প্রাক্তন হেড কোচ চ্যাপেল স্পষ্ট স্বীকার করে নেন যে, ভারত এই মুহূর্তে অস্ট্রেলিয়ার থেকে অনেক এগিয়ে এবং সেটা রাহুল দ্রাবিড়ের জন্য। যদিও এক্ষেত্রে মাথা নোয়াতে চাইলেন না তিনি। কারণ, ঘুরিয়ে চ্যাপেল দাবি করেন যে, দ্রাবিড় অস্ট্রেলিয়ার ফর্মুলা নকল করেই ভারতকে শক্তিশালী করেছেন।

তাঁর দেশের এক ওয়েবসাইটে সাক্ষাৎকার দিতে গিয়ে গ্রেগ বলেছেন, ‘‘ভারত সবকিছুকে একজোট করতে পেরেছে এবং তার বড় কারণ দ্রাবিড় আমাদের ক্রিকেটমস্তিষ্ক গ্রহণ করেছে। আমরা যেটা করি তা দেখে ভারতের মতো বিপুল জনসংখ্যার দেশে ও সেটাই প্রয়োগ করেছে।’’

You might also like