Latest News

মেলবোর্ন টেস্টে চার পরিবর্তন, শামির বদলে দলে আসতে পারেন সিরাজ

দ্য ওয়াল ব্যুরো: অ্যাডিলেডের স্কোরবোর্ডে এখনও সমান উজ্জ্বল ৩৬। এই লজ্জা ঢাকার নয় ভারতীয় ক্রিকেটে। আইপিএল আসবে, যাবে, বিনোদনের ক্রিকেট ঘিরে আলোচনা চলবে, মাতোয়ারা হবে সবাই। কিন্তু বিদেশের মাঠে ৩৬ অলআউটের লজ্জা নিবারণ সহজে হওয়ার নয়।

মেলবোর্নে দ্বিতীয় টেস্টে ভারতীয় দলের কী হবে, সেই নিয়েও বিশেষ ভাবনা চলছে। দলের অধিনায়ক বিরাট কোহলি দেশে ফিরে আসছেন তাঁর স্ত্রী সন্তানের মা হবেন, কোহলি পাশে থাকতে চান সেইসময়। রোহিত শর্মা অস্ট্রেলিয়া পৌঁছলেও তিনি তৃতীয় টেস্ট থেকে দলে ফিরবেন।

অ্যাডিলেডে দ্বিতীয় ইনিংসের বিশ্রী পারফরম্যান্সের পর বক্সিং ডে টেস্টে চারটি পরিবর্তন করতে চলেছে ভারত। আর বেশিরভাগ ক্ষেত্রেই সুযোগ দেওয়া হবে তরুণদের। মেলবোর্নে কোহলির জায়গায় দলে স্থান পাবেন লোকেশ রাহুল।

অন্যদিকে, প্রথম টেস্টের দুই ইনিংসেই হতাশ করেছেন পৃথ্বী শ। আইপিএলেও খুব একটা ভাল ফর্মে ছিলেন, কেউ বলবেন না। সুইংয়ের সামনে তাঁর অসহায়তা অস্ট্রেলিয়ার মাটিতে বারবার ধরা পড়া গিয়েছে। তাই পৃথ্বীর পরিবর্তে দ্বিতীয় টেস্টে অভিষেক হতে পারে শুভমান গিলের। ভাল ফর্মে আছেন গিল। অস্ট্রেলিয়ায় অনুশীলন ম্যাচগুলিতেও রান পেয়েছেন তিনি। দলের ওপেনিংয়ে গিল ও মায়াঙ্ক আগরওয়ালের শুরু করার কথা রয়েছে। সেক্ষেত্রে চারে কোহলির জায়গায় খেলতে পারেন লোকেশ।

এদিকে, দলের তৃতীয় পরিবর্তনটিও অবশ্যম্ভাবী। প্রথম টেস্টে হাতে চোট লেগে গোটা সিরিজ থেকেই ছিটকে গিয়েছেন মহম্মদ শামি। তাই তাঁর বদলে প্রথম একাদশে আসতে পারেন মহম্মদ সিরাজ। নভদীপ সাইনিও দাবিদার রয়েছেন। কিন্তু সাম্প্রতিক ফর্মের বিচারে সিরাজকেই এগিয়ে রাখছে টিম ম্যানেজমেন্ট।

ঋদ্ধিমান সাহাকে সরিয়ে সুযোগ পেতে পারেন ঋষভ পন্থ। ঋদ্ধি শেষ টেস্ট খেলে ফেলেছেন, সবাই তাই মনে করছেন। আসলে কিপিং ভাল করলেও ব্যাটে রান পাচ্ছেন না বাংলার ক্রিকেটার। আর টিম ম্যানেজমেন্ট মনে করছে, অজিদের উপর চাপ বাড়াতে এমন কাউকে দরকার, যে কিনা দ্রুত রান করতে পারে। সেই কারণেই দ্বিতীয় টেস্টে ঋদ্ধির জায়গায় খেলবেন পন্থ।

এমনকি প্রথম টেস্টের আগে সুনীল গাভাসকর পর্যন্ত জানিয়েছিলেন, অস্ট্রেলিয়ার মাঠে ভাল কিপার না হলেও চলবে, সেক্ষেত্রে ঋদ্ধির বদলে ঋষভকে দলে নিয়ে এলে বেশি উপকার হবে। কারণ এই সফরে ব্যাটসম্যানই বেশি সহায়ক হবে দলের জন্য।

অ্যাডিলেডে লজ্জার মধ্যে এদিকে সামান্য হলেও সুখবর পেয়েছেন অধিনায়ক বিরাট কোহলি। আইসিসি-র ক্রম তালিকায় প্রথম স্থানে থাকা স্টিভ স্মিথের সঙ্গে তাঁর রেটিং পয়েন্টের ফারাক অনেকটাই কমেছে। এই মুহূর্তে শীর্ষে থাকা স্মিথের রেটিং পয়েন্ট ৯১১, অন্যদিকে দ্বিতীয় স্থানে থাকা কোহলির রেটিং পয়েন্ট ৮৮৮। তৃতীয় স্থানে উইলিয়ামসন। তাঁর রেটিং পয়েন্ট ৮৭৭।

You might also like