Latest News

করোনার জেরে ২০২১ সালের দুটি বিশ্বকাপ বাতিল করল ফিফা

দ্য ওয়াল ব্যুরো: করোনাভাইরাসের প্রভাব থেকে এখনও মুক্ত হতে পারেনি সারা বিশ্ব। সেই কারণে আগামী বছর ২০২১ সালের দুটি বিশ্বকাপের আসর বাতিল করল বিশ্ব ফুটবল নিয়ামক সংস্থা ফিফা। কারণ গত আট মাসে যা খেলাই হয়েছে, সেটি জৈব সুরক্ষা বলয়ের মধ্যেই। কিন্তু বিশ্বকাপের মতো মেগা আসর ওইভাবে করা যাবে না।

ছেলেদের অনূর্ধ্ব-১৭ এবং অনূর্ধ্ব-২০ ফুটবল বিশ্বকাপ বাতিল ঘোষণা করে দিল সেই হিসেবেই। ২০২১-এর পরিবর্তে ২০২৩ সালে হবে এই দু’টি বিশ্বকাপ। ফিফা কাউন্সিলের সদস্যরা এই সিদ্ধান্ত নিয়েছে শুক্রবারই। সভার পরে এই খবর দিয়েছেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। এই অনুর্ধ্ব ১৭ যুব বিশ্বকাপই ভারতে হয়ে গিয়েছিল ২০১৭ সালে। কলকাতায় ফাইনাল হয়েছিল।

একই সঙ্গে দু’টি বিশ্বকাপের আয়োজক দেশের নামও ঘোষণা করেছে ফিফা৷ আগামী বছর অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ হওয়ার কথা ছিল ইন্দোনেশিয়ায়৷ আর অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ আয়োজক দেশ ছিল পেরু৷ দু’ বছর পিছিয়ে গেলেও আয়োজক দেশ অপরিবর্তিত রাখা হয়েছে। ২০২৩ সালে ওই দু’টি দেশেই হবে বিশ্বকাপ।

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, ‘‘আন্তর্জাতিক ক্ষেত্রে বড় প্রতিযোগিতা আয়োজনের ক্ষেত্রে কোভিড-১৯ এখনও বড় চ্যালেঞ্জ। এখনও আন্তর্জাতিকস্তরে যাতায়াতের ক্ষেত্রে বেশ কিছু নিষেধাজ্ঞা রয়েছে বিভিন্ন দেশে। আয়োজক দেশ এবং সংশ্লিষ্ট কনফেডারেশনের সঙ্গে ফিফা নিয়মিত যোগাযোগ রেখে চলেছে। বিশ্বজুড়ে পরিস্থিতি এখনও স্বাভাবিক না-হওয়ায় এই সিদ্ধান্ত নিতে হল আমাদের।’’

যদিও কাতারে সিনিয়র বিশ্বকাপ হবে ২০২২ সালেই। সেটি নিয়ে কোনও সংশয় নেই। কারণ তার আগে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে, সেই নিয়ে নিশ্চিত ফিফা। এমনকি কাতারে বিশ্বকাপের সময়ও নভেম্বরে করা হয়েছে। কারণ জুন-জুলাই মাসে কাতারে মেগা আসর করা নিয়ে অসুবিধে রয়েছে, সেইসময় কাতারে গরম থাকে প্রায় ৫০ ডিগ্রির কাছাকাছি, তাই শীতে করা হয়েছে আসর।

You might also like