Latest News

দাম পেল না রাহুলের ইনিংস, ‘বেয়ার-স্টোকস’ সাইক্লোনে দিশেহারা টিম কোহলি, ফিরল সিরিজে সমতা

দ্য ওয়াল ব্যুরো: রাখে হরি মারে কে…। পুনের এই মাঠে প্রথমে ব্যাটিং করে ভারতের পাহাড়প্রমাণ রান করার পরে ভাবা গিয়েছিল সহজেই ম্যাচ জিতে বেরিয়ে যাবে ভারতীয় দল।

তা হল কোথায়! বরং ইয়ন মরগ্যানহীন ইংল্যান্ড দল মসৃণভাবে ছয় উইকেট ম্যাচ জিতে সিরিজে সমতা ফেরাল। আপাতত সিরিজ ১-১।

শুক্রবার খেলা শেষ করে দিয়েছেন ব্রিটিশ ব্যাটসম্যানরা ৩৯ বল আগেই, এটিও চমকপ্রদ বিষয়। ভারতের ৩৩৬/৬-র বিনিময়ে ইংল্যান্ড দল ৪৩.৩ ওভারে ৩৩৭/৪ করে ম্যাচ জিতে নিয়েছে।

আইপিএলের পর থেকে সব দলের ওজন উনিশ-বিশ। তাই কেউ কোনও দলকে ভয় পায় না। স্কোরবোর্ডে যে রানই থাকুক না কেন, ঠিক ম্যাচ বের করে দেওয়া যাবে, এটি প্রায়ই জানে।

জস বাটলারদের ওপেনার জনি বেয়ারস্টো আরও ভাল করে জানেন। তিনি যেভাবে সুনামি ইনিংস খেলেছেন, সেখানেই ম্যাচ জিতে নিয়েছেন তারা। ১১২ বলে ১২৪ রানের ইনিংসে রয়েছে ১১টি চার ও সাতটি ছয়।

বেন স্টোকসও কম যান না। তিনি ম্যাচে এদিন সতর্কিত হয়েছিলেন বলে থুতু ব্যবহারের কারণে। কিন্তু তাঁর খেলায় যেন সেই রাগ ছিল, ফিরলেন ৯৯ রানের মাথায় ভুবনেশ্বর কুমারের বলে। ৫২ বলের এই দুরন্ত ইনিংসে তিনি মেরেছেন চারটি চার ও দশটি ছয়।

ভারতের মোট পাঁচজন বোলারের কিছুটা ভদ্রস্থ প্রসিদ্ধ কৃষ্ণ, না হলে বাকিরা খুব মার খেয়েছেন। তাঁদের কাছে এদিনের রাত অভিশপ্তই।

এদিন তার মধ্যে প্রথম ম্যাচে ৬২ রানের পর শুক্রবার পুনেতে দ্বিতীয় ম্যাচেও দারুণ ইনিংস রাহুলের। মূলত তাঁর শতরান এবং ঋষভ-বিরাটদের ব্যাটে ভর করে ফের ইংল্যান্ডের সামনে ৩৩৭ রানের লক্ষ্যমাত্রা দিল টিম ইন্ডিয়া। সেই সঙ্গে একাধিক রেকর্ডের মালিকও কোহলি।

শুক্রবার টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। শুরুতেই গত ম্যাচে দুরন্ত ব্যাটিং করা ধাওয়ান আউট হয়ে যান চার রানে। রোহিতও ফিরে যান মাত্র ২৫ রানে। এরপর ভারত অধিনায়ক বিরাট কোহলি এবং কেএল রাহুলের জুটি দলের রান এগিয়ে যেতে থাকে।

দু’জনে মিলে তৃতীয় উইকেটে ১২১ রান যোগ করেন। কিন্তু শতরান মাঠেই ফেলে আসেন বিরাট। ব্যক্তিগত ৬৬ রানের মাথায় মইন আলির বলে আউট হন তিনি। তবে এর সৌজন্যেই একাধিক রেকর্ড গড়ে ফেলেন ভারত অধিনায়ক। ওয়ান ডে-তে অধিনায়ক হিসেবে রানের দিক থেকে গ্রেম স্মিথকে (৫৪১৬) টপকে গেলেন বিরাট (৫৪৪২)। আপাতত এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন তিনি।

এছাড়াও তিন নম্বর ব্যাটসম্যান হিসেবে ওয়ান ডে-তে ১০ হাজার রানও পূর্ণ করে ফেললেন বিরাট। এর আগে এই কৃতিত্বের অধিকারী ছিলেন প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক রিকি পন্টিং।

কোহলি ফিরে গেলেও মেজাজে ব্যাটিং করেছেন লোকেশ। তাঁর ব্যাটে রানের খরা নিয়ে নানা মন্তব্য করা হয়েছে, তার জবাব দিলেন তিনি। ঋষভ আরও একবার নিজের জাত চেনালেন, মাত্র ৪০ বলে ৭৭ রানের ইনিংস খেলেন। মারেন ৩টি চার এবং ৭টি ছয়। শেষদিকে হার্দিক এবং ক্রুণাল পাণ্ডিয়াও ঝড়ের গতিতে রান তুলতে থাকেন। ১৬ বলে ৩৫ রান করে আউট হন হার্দিক। আর ক্রুণাল ৯ বলে ১২ রান করে অপরাজিত থাকেন।

তার মধ্যেই নয়া বিতর্কে জড়ালেন বেন স্টোকস, এই ব্রিটিশ অলরাউন্ডার বলে থুতু ব্যবহার করেছেন। যা বর্তমানে নিয়মবিরুদ্ধ কাজের মধ্যে পড়ে।

করোনা পরিস্থিতিতে বলে থুতু লাগানোর নিয়ম নেই। কিন্তু ভারতের ইনিংসের চতুর্থ ওভারে সেই ভুলই করে বসেন স্টোকস। এরপরই আম্পায়াররা বিষয়টি ইংল্যান্ড অধিনায়ক জস বাটলারকে জানান। এরপরই স্টোকসকে সতর্ক করা হয়েছে, আবারও তিনি এই কাজ করলে তাঁকে নির্বাসন করা হবে।

You might also like