Latest News

প্রায় একবছর পরে চুনীর স্মরণসভা করছে টেনিস সংস্থা, সঙ্গে স্মরণ করা হবে আখতারকেও

দ্য ওয়াল ব্যুরো: কিংবদন্তি চুনী গোস্বামী ছিলেন আদতেই ‘জ্যাক অব অল ট্রেডস…’, তাঁকে অলরাউন্ডার মান্য করা হতো ভারতীয় ক্রীড়াক্ষেত্রে। ফুটবলে তো তিনি সুপারস্টার ছিলেন, ক্রিকেটে বাংলা দলের অধিনায়কও হয়েছিলেন। আবার টেনিসেও তিনি ছিলেন নামী তারকা। হয়তো ডেভিস কাপ আসরে অংশ নেননি। কিন্তু ফুটবল, ক্রিকেটের বাইরে যে খেলায় তাঁর মনোনিবেশ বেশি ছিল, তা হল টেনিস।

সাউথ ক্লাবে বছর তিনেক আগেও বিকেলের দিকে চুনীকে স্বমেজাজে দেখা যেত। তিনি সাউথ ক্লাবের শীর্ষ পদাধিকারী ছিলেন। তাঁর দাদা প্রয়াত মানিক গোস্বামীও সাউথ ক্লাবের সচিব ছিলেন দীর্ঘদিন।

এমনকি সল্টলেকে বেঙ্গল টেনিস অ্যাসোসিয়েশনেও চুনী যেতেন নিয়মিত। যতদিন পেরেছে ওই ক্লাবে প্র্যাকটিস করতে যেতেন। গত ৩০ এপ্রিল করোনাভাইরাস আবহের মধ্যেই এই প্রবাদপ্রতীম ক্রীড়াবিদের জীবনাবসান হয়। এমনকি মৃত্যুর কয়েকমাস আগেও বিটিএ অফিসে এক পুরস্কারপ্রদান অনুষ্ঠানেও চুনী এসেছিলেন সংবর্ধিত হতে। এই সংস্থার লনে তাঁকে কোচ হিসেবেও বারবার দেখা গিয়েছে। খুদেদের টেনিস শেখাতেন চুনী।

সেই ক্লাবই প্রায় একবছর পরে চুনীর স্মরণসভার আয়োজন করছে শুক্রবার বিকেলে ক্লাব প্রাঙ্গনে। কেন এতদিন পরে স্মরণসভার আয়োজন করা হচ্ছে? এই নিয়ে বিটিএ-র শীর্ষ কর্তা সুজয় ঘোষ বৃহস্পতিবার জানিয়েছেন, করোনার কারণেই আমরা চুনীদা-র স্মরণসভা করতে পারিনি। তাঁর সঙ্গে আমাদের অনেক স্মৃতি। কিন্তু তাও প্রায় একবছর অপেক্ষা করতে হল কেন? ছোট করেও তো অনুষ্ঠান করা যেত? সেই প্রসঙ্গে তিনি বলেছেন, ‘‘আমরা কয়েকজন সেটি চাইলেও সংস্থার অধিকাংশ সদস্যরা সেটি চাননি, তাই আমরা অপরাগ ছিলাম।’’

শুধু চুনী নন, কিছুদিন আগে প্রয়াত আরও এক নামী প্রাক্তন তারকা আখতার আলিরও স্মরণ করা হবে ওই অনুষ্ঠানেই। আখতার আলিও সাউথ ক্লাবেই বেশি সময় কাটিয়েছেন। কিন্তু বিটিএ-তে তিনি একসময় এনেছিলেন সানিয়া মির্জা, লিয়েন্ডার পেজদের। সেই স্মৃতি ভোলেননি এখানকার সদস্যরা।

এই অনুষ্ঠানে হাজির থাকার কথা রয়েছে প্রাক্তন ডেভিস কাপ তারকা নরেশ কুমার, জয়দীপ মুখোপাধ্যায়রা। থাকতে পারেন আখতার পুত্র জিশান আলিও।

 

 

You might also like