Latest News

২০২২-এ ১০ দলের আইপিএল, অলিম্পিক্সে ক্রিকেটের অন্তর্ভুক্তির পক্ষে সওয়াল বিসিসিআইয়ের

দ্য ওয়াল ব্যুরো: আগেই জল্পনা শুরু হয়েছিল যে ২০২২ সালে ১০ দলের আইপিএল করাতে চায় আইপিএল গভর্নিং কাউন্সিল। সেই প্রস্তাবে সায় দিল বিসিসিআই। বৃহস্পতিবার গুজরাতের আহমেদাবাদে বোর্ডের বার্ষিক সাধারণ সভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ আগামী মরসুমের পর থেকেই আইপিএলে বাড়বে দলের সংখ্যা।

এতদিন আট দলের আইপিএল হত। মাঝে কোচি টাস্কার্স কেরালা ও পুণে ওয়ারিয়র্সের অন্তর্ভুক্তির পরে এক মরসুমে ১০ দলের টুর্নামেন্ট হয়েছিল। কিন্তু পরের বারই কোচি দল তুলে নেয়। ফলে সেবার নয় দলের টুর্নামেন্ট হয়। পরে দুই মরসুমের জন্য চেন্নাই সুপারকিংস ও রাজস্থান রয়্যালস নির্বাসিত হওয়ায় সেই সময় গুজরাত লায়ন্স ও রাইজিং পুণে সুপার জায়ান্টস দলদুটিকে অন্তর্ভুক্ত করা হয়। কিন্তু ২০১৮ সালে চেন্নাই ও রাজস্থান ফিরে এলে পুণে ও গুজরাতের দলকে সরিয়ে দেওয়া হয়। তাই বেশ কয়েক মরসুম পরে ফের একবার ১০ দলের আইপিএল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শোনা যাচ্ছে লখনউ ও আহমেদাবাদ থেকে দুটি দল নেওয়া হতে পারে টুর্নামেন্টে।

এদিন বোর্ডের সভায় আরও একটি বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেটি হল ২০২৮ সালের লস এঞ্জেলস অলিম্পিক্সে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার পক্ষে সায় দেওয়া। ইতিমধ্যেই ইন্টারন্যাশনাল অলিম্পিক্স কমিটির পক্ষ থেকে মৌখিক অনুমতি পাওয়ার পরে ২০২৮ সালের অলিম্পিক্সে ক্রিকেটকে টি ২০ ফরম্যাটে অন্তর্ভুক্ত করার ব্যাপারে আবেদন করবে আইসিসি। সেই আবেদনের পক্ষেই নিজেদের মত জানিয়েছে বিসিসিআই।

কোভিড পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে বন্ধ ঘরোয়া ক্রিকেট। তার ফলে যাতে প্রথম শ্রেণির ক্রিকেটাররা (পুরুষ-মহিলা নির্বিশেষে) সমস্যায় না পড়েন, তার জন্য তাঁদের আর্থিক সাহায্য করবে বোর্ড। আগামী জানুয়ারিতে সৈয়দ মুস্তাক আলি টি ২০ টুর্নামেন্টের মাধ্যমে ফের ঘরোয়া ক্রিকেট শুরু করতে চাইছে বিসিসিআই।

এদিনের বৈঠকে রাজীব শুক্লকে মহিম বর্মার জায়গায় বোর্ডের সহ-সভাপতির পদে বসানো হল। জানা গিয়েছে, বোর্ডের তরফে আইসিসি বোর্ডে ডিরেক্টর হিসেবে সৌরভ গঙ্গোপাধ্যায়ই থাকুন, এমনটাই চাইছেন বোর্ডের সদস্যরা। সৌরভের অনুপস্থিতিতে সেই দায়িত্ব সচিব জয় শাহ পালন করবেন বলেই জানা গিয়েছে।

You might also like