Latest News

সাতবছর বাদে অলিম্পিকে অংশ নেবেন কোহলি ও হরমনপ্রীতরাও! সবুজ সংকেত বোর্ডের

দ্য ওয়াল ব্যুরো: সবকিছু ঠিক থাকলে আজ থেকে সাতবছর বাদে অলিম্পিকে বিরাট কোহলিদের সঙ্গে ভারতের মহিলা দলও অংশ নিতে পারে। বহুদিন ধরেই ভাবনা চলছে অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভূত করানোর। এই নিয়ে অলিম্পিক কমিটি ভেবেছে, কাজ এগোয়নি।

শনিবার আইওএ মাধ্যমে খবর, সামনের বছর বার্মিংহামে কমনওয়েলথ গেমসের জন্য দল পাঠাতে প্রস্তুত বিসিসিআই। মহিলা দল গেলেও যাবেন না কোহলিরা। কারণ বোর্ড এখনই পুরুষ দলকে পাঠাতে নারাজ। সেদিক থেকে ইতিহাস রচনা করবেন হরমনপ্রীতরা কউররা।

যদিও ২০২৮ সালের আমেরিকার লস এঞ্জেলস অলিম্পিকে ভারতীয় পুরুষ দলকে পাঠাতে চাইছে ভারতীয় ক্রিকেট বোর্ড। সেরকম একটি ভাবনা শুরু হয়ে গিয়েছে।

বিগত বেশ কয়েক বছর ধরে অলিম্পিক্সে অংশগ্রহণ করার বিষয়ে আগ্রহ দেখিয়েছে ক্রিকেট নিয়ামক সংস্থা আইসিসি, গঠন করা হয়েছে এক বিশেষ কমিটিও। তবে ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সির আওতায় আসা নিয়ে ভারতীয় বোর্ডের অনিচ্ছা বাধা হয়ে দাঁড়িয়েছিল। কিন্তু বিসিসিআই-র সবুজ সংকেতে আইসিসি খুশি। কারণ ক্রিকেট প্রসারে এটি বড় মঞ্চ হতে পারে।

বোর্ডের এক প্রভাবশালী কর্তা সংবাদসংস্থাকে জানিয়েছেন, ‘লস এঞ্জেলস অলিম্পিক্সে যদি ক্রিকেট অন্তর্ভুক্তির অনুমতি পায়, তবে ভারতীয় ক্রিকেট বোর্ড পুরুষ ও মহিলা উভয় বিভাগেই দল পাঠাতে ইচ্ছুক। বোর্ডের স্বশাসিত সংস্থা বা জাতীয় ক্রীড়া সংস্থা তকমা পাওয়ার বিষয়ে পরেও ভাবা যাবে।’’

সেই কর্তা আরও বলেছেন, ‘‘বর্তমানে ক্রিকেটকে বিশ্বের বিভিন্ন প্রান্তে পৌঁছে দিতে আইসিসির চেষ্টায় এবং মহিলা ক্রিকেটের সম্প্রসারণে বোর্ড নিজেদের অবদান রাখতে আগ্রহী। সেই কারণেই মহিলা দল কমনওয়েলথ গেমসেও অংশ নেবে।’’

 

You might also like