Latest News

বিশ্ব নজিরের সামনে অশ্বিন, টিম ইন্ডিয়ার নয়া জার্সিতে ঝলমল করছেন জাদেজা, মায়াঙ্করা

দ্য ওয়াল ব্যুরো: ইংল্যান্ডের মাঠে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে রবিচন্দ্রন অশ্বিনকে ঘিরে আলোচনা হচ্ছে। তিনি আর চার উইকেট দূরে, তা হলে সবচেয়ে বেশি উইকেট শিকারীর মর্যাদা পাবেন এই আসরে।

এর আগে অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স ছিলেন, তিনি ১৪টি টেস্টে ৭০ উইকেট পেয়েছেন। অশ্বিনের উইকেট ৬৭টি, খেলেছেন ১৩টি টেস্ট। আর একটি টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ খেলে কামিন্সকে টপকে গেলে তিনি এককভাবে নজির স্পর্শ করবেন।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ফাইনালে ৪ উইকেট নিলেই ভেঙে দেবেন কামিন্সের রেকর্ড। টেস্ট চ্যাম্পিয়নশিপে চারবার চার উইকেট করে নিয়েছেন অশ্বিন। একই রেকর্ড রয়েছে নাথান লিয়ঁর ঝুলিতেও। ফাইনালে এক ইনিংসে চার বা তার বেশি উইকেট নিলে সেই রেকর্ড ভেঙে দেবেন ভারতীয় অফস্পিনার। ৬৭ উইকেটের মধ্যে ৫২ উইকেট দেশের মাটিতেই নিয়েছেন অশ্বিন। ১৫টি উইকেট বিদেশের মাটিতে। তার মধ্যে ১২ উইকেট নিয়েছেন অস্ট্রেলিয়ায়।

অস্ট্রেলিয়ার কিংবদন্তি স্পিনার ব্র্যাড হজ মনে করছেন, মুথাইয়া মুরলীথরনের টেস্ট ক্রিকেটে ৮০০ উইকেটের রেকর্ড যদি কেউ ভাঙতে পারেন, তা ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। তাঁর ঝুলিতে ৪০৯টি উইকেট। হজের ধারণা, অশ্বিন এক-দেড়বছরের মধ্যেই ৬০০ উইকেট নিয়ে ফেলবেন।

অশ্বিনের বয়স ৩৪, হজের ধারণা, তিনি এখনও আট বছর টেস্ট ক্রিকেট খেলবেন। সেক্ষেত্রে মুরলীর ৮০০ উইকেট তিনি নিতে পারবেন।

হজ বলেছেন, “আমার মনে হয় অশ্বিন ৪২ বছর পর্যন্ত টেস্ট খেলবে, আর তা হলে এই নজির গড়তেই পারে। ওর বোলিং দিনদিন ধারালো হচ্ছে।

হজ আরও বলেছেন, “ক্রিকেটার হিসেবে অশ্বিন আগের থেকে ক্ষুরধার হয়েছে। ইংল্যান্ডের মাঠেও টেস্ট চ্যাম্পিয়নশিপে ও সফল বোলার হবে।’’

এ দিকে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে নয়া প্র্যাকটিস জার্সি পরে খেলবে ভারতীয় দল। তার আগে সেই জার্সি প্রকাশ্যে নিয়ে এলেন মায়াঙ্ক আগরওয়াল, রবীন্দ্র জাদেজারা।

ভারতের নতুন প্র্যাকটিস জার্সি পরে ইনস্টাগ্রামে ছবি দিয়ে মায়াঙ্ক জানান, তাঁদের প্রস্তুতি অনেক ভালো ভাবে হচ্ছে এবং নতুন চ্যালেঞ্জের জন্য তাঁরা মুখিয়ে। রবীন্দ্র জাদেজাও নতুন প্র্যাকটিস জার্সি পরে ছবি পোস্ট করেন ইনস্টাগ্রামে। আগামী ২ জুন ভারতীয় দল টেস্ট চ্যাম্পিয়নশিপে খেলতে ইংল্যান্ড রওনা দেবে।

You might also like