Latest News

তিরন্দাজি বিশ্বকাপে সোনা জিতলেন তারকা দম্পতি অতনু ও দীপিকা, চমক বাংলার অঙ্কিতারও

দ্য ওয়াল ব্যুরো: গুয়েতামালা সিটিতে তিরন্দাজি বিশ্বকাপে ব্যক্তিগত বিভাগে সোনা জিতলেন ভারতের তারকা দম্পতি। বাংলার অতনু দাস ও রাঁচির দীপিকা কুমারি স্বামী-স্ত্রী, দুইজনেই সোনা জিতেছেন। দীপিকা এর আগে তিরন্দাজি বিশ্বকাপে দু’বার সেরা হলেও অতনু এই প্রথম সোনা জয় করলেন।

জয়ের পরে সংবাদসংস্থা পিটিআই-কে দেওয়া সাক্ষাৎকারে বাংলার নামী তারকা জানিয়েছেন, ‘‘আমরা একসঙ্গে ট্রেনিং করি, একসঙ্গে টুর্নামেন্ট নামি, একসঙ্গে জিতিও।’’

অতনু আরও বলেছেন, ‘‘এতদিনে যেন স্বপ্নপূরণ হল। এই দিনটা দেখার জন্য অনেক দিন ধরে কঠিন পরিশ্রম করছি। তার সুফল পেলাম।’’

দীপিকা এই নিয়ে তৃতীয়বার সোনা জিতে বলেছেন, ‘‘অনেক দিন পর ফাইনাল খেললাম। কিছুটা নার্ভাস ছিলাম। তবে শেষ পর্যন্ত সব ঠিকঠাক শেষ করতে পারায় ভালো লাগছে। এই সাফল্যটা আমাকে আত্মবিশ্বাস দিয়ে গেল।’’

দীর্ঘ প্রেম পর্ব কাটিয়ে গতবার লকডাউনের সময় বিবাহ বন্ধনে আবদ্ধ হন অতনু ও দীপিকা। দু’জনই সাই থেকে উঠে এসেছেন। এমনকি এই প্রথমবার ভারতীয় দম্পতি অলিম্পিকে যাবেন, তাঁর টিকিটও পেয়ে গিয়েছেন তাঁরা।

ফাইনালে স্পেনীয় তিরন্দাজ ড্যানিয়েল কাস্ত্রোকে ৬-৪ ব্যবধানে হারিয়ে। অন্যদিকে, দীপিকা তাঁর তৃতীয় বিশ্বকাপ জিতলেন আলেজান্দ্রা ভ্যালেন্সিয়াকে ৭-৩ ব্যবধানে হারিয়ে।

প্রায় দু’বছর পর তিরন্দাজিতে কোনও আন্তর্জাতিক প্রতিযোগিতা আয়োজিত হল। সেই প্রতিযোগিতায় এই দম্পতির পাশাপাশি মহিলাদের দলগত ইভেন্টেও সোনা জিতে নিল ভারত। মোট তিনটি সোনা জিতে আন্তর্জাতিক ক্ষেত্রে তিরন্দাজিতে দারুণ শুরু করলেন তাঁরা।

যদিও বাংলার আরও এক প্রতিযোগী নজর কেড়েছেন, তিনি অঙ্কিতা ভগত, তিনি চিড়িয়ামোড়ের মেয়ে, বলা যেতে পারে অতনুর প্রতিবেশী। অঙ্কিতাও জিতে বলেছেন, আমার স্বপ্ন সফল হল। তবে আমার লক্ষ্য অলিম্পিকে পদক।

ভারতের মহিলা দলের দীপিকা কুমারী, অঙ্কিতা ভকত, কমলিকা বাড়ি মেক্সিকোকে ৫-৪ (২৭-২৬) ব্যবধানে হারিয়ে শুরুতেই সোনা জিতে নেন। এরপর মিক্সড ডাবলসে ব্রোঞ্জ জেতেন অতনু ও অঙ্কিতা। আমেরিকাকে হারান ৬-২ ব্যবধানে। এরপরই ব্যক্তিগত ভাবে দুটি ফাইনালেই সোনা জিতে নেন এই জুটি।

সাত বছর পর মেয়েদের টিম ইভেন্টে সোনা জিতল ভারত। দীপিকা, কমলিকা বারি, অঙ্কিতারা হারিয়ে যেতে যেতে দারুণ ঘুরে দাঁড়িয়ে সোনা জিতলেন। মেক্সিকোর বিরুদ্ধে ২৭-২৬ জয় টোকিও গেমসের আগে আত্মবিশ্বাস বাড়িয়ে দিল মেয়েদের টিমের। শুধু মেয়েদের ইভেন্টে সোনাই নয়, অতনুর সঙ্গে মিক্সড ডাবলসে ব্রোঞ্জও পেলেন অঙ্কিতা। শীর্ষ বাছাই আমেরিকাকে হারিয়ে চমকে দিয়েছেন তাঁরা।

You might also like