Latest News

দ্বিতীয় ম্যাচেও হার, টেস্ট সিরিজের পরে ওয়ান ডে সিরিজেও চূর্ণ টিম ইন্ডিয়া

দ্য ওয়াল ব্যুরো: ঘরের মাঠে এলেই ফের জয় শুরু হবে। সেইসময় বলা হবে, এই দলই বিশ্বসেরা। কিন্তু বিদেশের মাঠে এখনও ধারাবাহিক নয় ভারতীয় দল। একটা ম্যাচ জেতে তো, পরের ম্যাচ থেকেই শুরু হয়ে যায় হার।

সেটাই ঘটল দক্ষিণ আফ্রিকাতে এসেও। টেস্ট সিরিজের পরে ওয়ান ডে সিরিজেও হারতে হল টিম ইন্ডিয়াকে। প্রথম ম্যাচের মতোই মসৃণ হার, প্রতিরোধ গড়লেও সেটি কাজে আসেনি। শেষ ওয়ান ডে ম্যাচের আগেই সিরিজে ২-০ ব্যবধান রেখে প্রোটিয়ারা নিজেদের গৌরব অক্ষত রাখল।

টসে জিতে শুক্রবার ভারতীয় দল করেছিল ৫০ ওভারে ২৮৭/৬। যথেষ্ট ভাল স্কোর, কিন্তু ওয়ান ডে ম্যাচে বিপক্ষ দলকে আটকে রাখার মতো বোলিং ছিল না টিম রাহুলের। যে কারণে ১১ বল বাকি থাকতেই তিন উইকেট হারিয়ে ২৮৮ রান করে সাত উইকেটে ম্যাচ জিতে গিয়েছে।

ভারতীয় দলের বোলিং লাইনআপ অন্যতম সেরা। সেই দলের বোলারদের বিরুদ্ধে বুক চিতিয়ে লড়াই করলেন জানেমন মালান (১০৮ বলে ৯১), কুইন্টন ডি’কক (৭৮), অধিনায়ক তেম্বা বাভুমা (৩৫)। শুধু তাই নয়, এই তিন ব্যাটসম্যানের ফেলে আসা কাজ দক্ষতা দিয়ে সারলেন দুই তারকা মাক্রাম (৩৭) ও ভ্যান ডার হুসেন (৩৭)।

এই ব্যাটসম্যানদের ব্যাটিংয়ের কাছে বুমরা, অশ্বিন, চাহালদের বোলিং যথেষ্ট মনে হয়নি। বরং তবুও বুমরা দারুণ কৃপন বোলিং করে নিজের নামের প্রতি সুবিচার করেছেন।

লোকেশ রাহুল দলের নেতা হিসেবে সফল নন, দুটি ম্যাচেই বোঝা গিয়েছে। তাঁর নেতৃত্বের মধ্যে কোনও কৌশল নেই। একটি প্ল্যান না খাটলে পরের কৌশল কী, তিনি জানেন না। সেই জন্যই দলের বোলিং পরিবর্তনও ঠিক মতো সারতে পারেননি। বেঙ্কটেশ আইয়ারকে নিয়েও তাঁকে কাজেই লাগাতে পারলেন না অধিনায়ক।

ব্যাটসম্যান হিসেবে অবশ্য সফল দলের ওপেনার কেএল রাহুল। তিনি করেছেন ৫৫ রান। শিখর ২৯ রানে ফিরেছেন মাক্রামের বলে। কোহলি শূন্য রানে আউট। মোট ১৪ বার তিনি শূন্য রানে ফিরলেন ওয়ান ডে ম্যাচে, যদিও স্পিনারদের কাছে প্রথমবার খাতা খোলার আগেই আউট। ঋষভ পন্থের ৮৫, শার্দূলের ৪০, অশ্বিনের ২৫ রান দলের রানকে ভাল জায়গায় নিয়ে গিয়েছে।

সব থেকে প্রাসঙ্গিক বিষয়, এই দলটির মধ্যে কোনও সমঝোতা নেই। ব্যাটে ভাল রানই আসছে, সেই পুঁজিকে সম্বল করে দারুণ এক লড়াই উপহার দেওয়া যায়। কিন্তু কোহলির সঙ্গে লোকেশের বাক্যালাপ তেমন হচ্ছে না মাঠে, হলেও সেটি যে দলের কৌশল নিয়ে, সেটি হলে অন্যরকম ছবি দেখা যেত মাঠে।

 

 

You might also like