Latest News

তীরে এসে ডুবল তরী, নিয়মরক্ষার ম্যাচে হেরে সিরিজে হোয়াইটওয়াশ হল ভারত

দ্য ওয়াল ব্যুরো: দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট এবং ওয়ান ডে দুটি সিরিজেই ব্যর্থ হয়েছে ভারতীয় দল। টেস্টে সিরিজে ২-১ ব্যবধানে হেরেছিল তারা, এবার ওয়ান ডে সিরিজেও হার ০-৩ ব্যবধানে। সিরিজে হোয়াইটওয়াশ হল টিম ইন্ডিয়া।

রবিবার কেপ টাউনের মাঠে প্রথমে ব্যাটিং নিয়ে ঘরের দল দক্ষিণ আফ্রিকা করেছিল ২৮৭ রান। ২৮৮ রান করলে জিতবে এই পরিস্থিতিতে দারুণ লড়াই করে তীরে এসে তরী ডুবেছে ভারতীয় দলের। তারা ম্যাচের দুই বল বাকি থাকতে ২৮৩ রান করে অলআউট হয়ে গিয়েছে। হার মাত্র চার রানে।

দীপক চাহারের আউটই টার্নিং পয়েন্ট হয়ে গিয়েছে রবিবারের শেষ ম্যাচে। দীপক যতক্ষণ ছিলেন, সেইসময় বোঝা গিয়েছিল দল ম্যাচটি জিতে কিছুটা হলেও সম্মান ধরে রাখবে। কিন্তু দীপক এনগিডির বলে ৩৪ বলে ৫৪ রান করে ফিরতেই ভারতের হারের প্রহর গোনা শুরু হয়ে যায়। দীপক মেরেছেন ৫টি চার ও দুটি ছক্কা।

দীপকের আগে রান করে গিয়েছিলেন শিখর ধাওয়ান (৬১), বিরাট কোহলি (৬৫) ও সূর্যকুমার যাদব (৩৯) ও শ্রেয়স আইয়ার (২৬)। কিন্তু দীপক শেষটুকু টেনে দিলে তাও বলার মতো কিছুটা থাকত।

রবিচন্দ্রন অশ্বিন ও বেঙ্কটেশ আইয়ারের পরিবর্তে এদিন দলে জায়গা পেয়েছিলেন দীপক চাহার ও প্রসিদ্ধ কৃ্ষ্ণ। হাত ঘুরিয়ে যেমন জোড়া উইকেট তুলে নিয়েছিলেন, তেমনই ভারতীয় মিডল অর্ডার ব্যাটাররা একের পর এক ব্যর্থ হতে দলের হাল ধরেছিলেন চাহার (৫৪)।

শেষরক্ষা করতে পারলেন না তিনিও। পরপর উইকেট খুইয়ে প্রায় জিতে যাওয়া ম্যাচে শেষে এসে হার মানতে হল কেএল রাহুলের দলকে। কেপ টাউনে হারের হতাশাতেই যেন ম্লান হয়ে গিয়েছে ধাওয়ানের মারকাটারি ৬১ রানের ইনিংস,  হাফসেঞ্চুরি করে বিরাট কোহলির বেবি সেলিব্রেশন কিংবা প্রসিদ্ধ কৃষ্ণার তিনটি উইকেট তুলে নেওয়ার কৃতিত্ব।

এদিকে, দক্ষিণ আফ্রিকা জয় পাওয়ায় ক্রিকেটে নতুন নজির গড়ল। তারা পাকিস্তানের মোট ২০ বার হোয়াইটওয়াশের রেকর্ডে ভাগ বসাল। এই নিয়ে ভারতীয় দল বিদেশের মাঠে পঞ্চমবার ওয়ান ডে ক্রিকেটে হোয়াইটওয়াশ হল।

দক্ষিণ আফ্রিকাকে ২৮৭ রানের বড় সংগ্রহ এনে দেওয়ার মূল কারিগর উইকেটরক্ষক ব্যাটার কুইন্টন ডি ককের। ভারতের বিপক্ষে ষষ্ঠ ও ওয়ানডে ক্যারিয়ারের ১৭তম সেঞ্চুরিতে ১২ চার ও ২ ছয়ের সৌজন্যে ১৩০ বলে ১২৪ রান করেছেন এ বাঁহাতি ব্যাটার।

দুর্দান্ত ফর্মে থাকা রোসি ফন ডার ডুসেনের ব্যাট থেকে এসেছে ৫২ রান। এর বাইরে ডেভিড মিলার ৩৯, ডোয়াইন প্রিটোরিয়াস ২০ ও এইডেন মারক্রাম করেন ১৫ রান। শেষপর্যন্ত এক বল আগেই ২৮৭ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা।

ভারতের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন প্রসিদ্ধ কৃষ্ণ। অন্য দুই পেসার বুমরা ও দীপক চাহারের শিকার ২টি করে উইকেট।

 

You might also like