Latest News

তিনি রোডস, তিনিই গুন্ডাপ্পা বিশ্বনাথ, ক্রিকেটের ‘নতুন কেপি’-কে ঘিরে নানা রূপকথা

দ্য ওয়াল ব্যুরো: বিশ্ব ক্রিকেটে এক নতুন তারকার জন্ম হল, তিনি কিগান ডারিল পিটারসেন। ২৮ বছরের এই প্রোটিয়া ব্যাটসম্যানকে ক্রিকেটের নতুন কেপি (ইংল্যান্ডের কেভিন পিটারসেনের পরে) বলা হচ্ছে। তিনি নতুন উল্কা ক্রিকেট আকাশে।

দক্ষিণ আফ্রিকার এই কৃষ্ণাঙ্গ ক্রিকেটার শিবিরের নয়নের মনি। যিনি ম্যাচ শেষে সঞ্চালকের প্রশ্নের জবাবে বলেছেন, ‘‘জীবনটাই তো একটা লড়াইয়ের মঞ্চ, সেখানে প্রতিদিন কেউ ব্যর্থ হয় না, সফলও হয়। আমি সেটাই এদিন হয়েছি, আবার হয়তো ব্যর্থও হবো। এইভাবেই মনকে তৈরি রাখি।’’

ভারতের টেস্ট সিরিজ জয়ের স্বপ্ন শেষ করে দিয়েছেন এই ডানহাতি ব্যাটসম্যান, যাঁর খেলার স্টাইল দেখে রবি শাস্ত্রীর মনে হয়েছে গুণ্ডাপ্পা বিশ্বনাথের ব্যাটিং দেখছেন। তিনি টুইট করে লিখেছেনও সেই কথা, ‘‘আরে এ যে আমাদের ভিশি ভাই, যে আমার রোলমডেল ছিল, যেন ভিশি ফিরে এসে ব্যাটিং করছে।’’

কেপ টাউন টেস্টের প্রথম ইনিংসে ৭২, আর দ্বিতীয় ইনিংসে লড়াকু ৮২ রানই দু’দলের মধ্যে পার্থক্য গড়ে দিয়েছেন। কিগানই এ ম্যাচের সেরা, আবার সিরিজেরও সেরা নির্বাচিত হয়েছেন। যাঁর ৫৩ রানের মাথায় ক্যাচ ফেলে ভিলেন হয়ে গিয়েছেন চেতেশ্বর পূজারা। সহজ ক্যাচ ফেলেন স্লিপে দাঁড়িয়ে, ব্যস, তাতেই ম্যাচও ফসকে গিয়েছে ভারতের।

এই প্রোটিয়া ব্যাটসম্যান আবার দারুণ ফিল্ডারও। ভারতীয় ব্যাটিং ইনিংসে ওই পূজারার ক্যাচই যেভাবে শরীর ছুঁড়ে তালুবন্দী করেছেন, সেই নিয়ে বিশেষজ্ঞরা তাঁকে জন্টি রোডসও বলছেন। জন্টি যেভাবে হাওয়ায় শরীর ভাসিয়ে ক্যাচ ধরতেন, ওইভাবে কেপি-ও তালুবন্দী করেছেন ম্যাচটি। জন্টিও ছিলেন দক্ষিণ আফ্রিকার, কেপি তাঁর সফল উত্তরসূরি।

ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজে খেলতে নামার আগে কিগান মাত্র ২টি টেস্ট খেলেছিলেন। এহেন নবাগত এক ব্যাটসম্যান সদ্য সমাপ্ত গান্ধী-ম্যান্ডেলা সিরিজের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতেন। তিন ম্যাচের সিরিজে কিগান ২৭৬ রান সংগ্রহ করেন। যিনি নিজে ভাল গিটার বাজাতে পারেন, ভাল গানও গাইতে পারেন। সারল্যমাখা মুখটা দিয়ে সকলের মন জয় করে নিতে পারেন। কিন্তু মাঠে নামলে তিনি হয়ে ওঠেন অন্যরকম। সেটাই দেখল ক্রিকেট দুনিয়া।

You might also like