Latest News

রোহন যাদবই ‘দ্বিতীয় নীরজ’, ১৫ বছরে জ্যাভলিন ছুঁড়ছে ৬৫ মিটার, উচ্ছ্বসিত পেরুর কোচ

দ্য ওয়াল ব্যুরো: গোকূলে বাড়িছে সে..। অনেকটা সেরকমই। নিভৃতে, নীরবে তৈরি হচ্ছে এক ১৫ বছরের অ্যাথলিট, যার স্বপ্ন আবর্তিত হচ্ছে সোনার ছেলে নীরজ চোপড়াকে ঘিরে।

টোকিও অলিম্পিকে নীরজের জ্যাভলিনে সোনা সারা ভারতের নয়া প্রজন্মকে দিশা দেখিয়েছে। জ্যাভলিনেও কামাল করা যায় বিশ্বকে, কেউ কোনওদিন ভাবেননি দেশের অ্যাথলিটরা। সেই চমকপ্রদ পারফরম্যান্সের পরে দেশের গ্রাম-গঞ্জে তৈরি হচ্ছে অনেক প্রতিভা।

তার মধ্যেই খোঁজ পাওয়া গিয়েছে রোহন যাদব নামে এক জ্যাভলিন থ্রোয়ারের। রোহনকে প্রশিক্ষণ দিচ্ছেন পেরুর কোচ মাইকেল মাসলম্যান। তিনি সম্প্রতি দুটি ভিডিও পোস্ট করেছেন রোহনের প্রশিক্ষণ নিয়ে। সেখানে দেখা যাচ্ছে, মাত্র ১৫বছর বয়সেই ৬৫ মিটার জ্যাভলিন ছুঁড়ছে ওই অ্যাথলিট। ওই ভিডিও মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে গিয়েছে।

যা দেখে পেরুর কোচ উচ্ছ্বসিত। তিনি ভারতের আগামী দিনের চ্যাম্পিয়ন বলে অভিহিত করেছেন রোহনকে। এও বলা হচ্ছে, অনুর্ধ্ব ১৮ বিশ্ব স্তরেও এরকম পারফরম্যান্স হাতে গোনা কয়েকজনের রয়েছে। রোহন অনায়াসে প্রথম দশে স্থান করে নেবে ওই বয়স ভিত্তিক গ্রুপে।

পেরু কোচ মাসলম্যান মাত্র একবছর দায়িত্ব নিয়েছেন রোহনের। তার মধ্যেই এমন উন্নতি দেখা গিয়েছে। বিদেশী কোচ বলছেন, ‘‘আমাকে মাত্র চারবছর সময় দাও, এই ছেলেকে আমি বিশ্ব চ্যাম্পিয়ন করে দেখাব।’’

নীরজ টোকিও অলিম্পিকে ৮৭.৫৮ মিটার ছুঁড়ে তাক লাগিয়ে দিয়েছেন বিশ্বকে। নীরজের আপাতত লক্ষ্য ৯০ মিটারের ম্যাজিক ফিগার স্পর্শ। তারজন্য তিনি পাড়ি দিয়েছেন জার্মানিতে। সেখানে চলছে নিবিড় প্রস্তুতি। প্যারিস অলিম্পিকের লক্ষ্যে চলছে প্রস্তুতি। তার মধ্যেই দেশের মধ্যে রোহনেরও এগিয়ে যাওয়া ভারতীয় অ্যাথলেটিক্সে টাটকা বাতাস। রোহন বিদেশে যায়নি, বিদেশী কোচের হাত ধরে নতুন তারকা হওয়ার তালিম নিচ্ছে।

You might also like