Latest News

পদ্মভূষণ সম্মান প্যারা অ্যাথলিট দেবেন্দ্রকে, নীরজদের সঙ্গে পদ্মশ্রী পেলেন ফুটবলের ব্রক্ষ্মানন্দ

দ্য ওয়াল ব্যুরো: প্যারা অ্যাথলিট দেবেন্দ্র ঝাঝারিয়ার পদ্মভূষণ সম্মান পাওয়া এক ঐতিহাসিক ব্যাপার। এতে প্রমাণিত হল, শারীরিক প্রতিবন্ধকতা থাকলেও এভারেস্ট জয় করা যায়। নিজের লক্ষ্যে অবিচল থাকলে, আকাশ ছোঁয়ার স্বপ্ন দেখতে পারলে সব অসাধ্যসাধনই সম্ভব।

নানা ক্ষেত্রে অবদানের জন্য সাধারণতন্ত্র দিবসের আগে দেশের কৃতীদের সম্মানিত করছে কেন্দ্রীয় সরকার। পিছিয়ে নেই দেশের ক্রীড়ামহলও। ৯জন ক্রীড়াবিদ পেলেন পদ্মভূষণ ও পদ্মশ্রী সম্মান। পদ্মভূষণ পেলেন প্যারা অ্যাথলিট দেবেন্দ্র ঝাঝারিয়া।

পদ্মশ্রী পেলেন নীরজ চোপড়া, অবনী লাখরা, বন্দনা কাটারিয়া, সুমিত আন্টিলরা। জাতীয় দলের প্রাক্তন গোলকিপার ব্রহ্মানন্দও পাচ্ছেন পদ্মশ্রী। তরুণ ও প্রবীণ কোচ ফয়জব আলি দার ও শঙ্করনারায়ণ মেননকেও পদ্মশ্রীতে সম্মানিত করা হয়েছে। বক্ষ্মানন্দের নাম পাঠিয়ে ফুটবল ফেডারেশন প্রমাণ করেছে, তাদের বর্তমান দলে কেউ পদ্মশ্রী পাওয়ার যোগ্য নন। না হলে এত পরে ব্রক্ষ্মানন্দকে কেন দেওয়া হল, এই প্রশ্ন উঠবেই।

অলিম্পিকে টানা সাফল্য এনে দিয়েছেন দেবেন্দ্র, তিনি এবারও সফল টোকিও অলিম্পিকে। অর্জুন পুরস্কার, পদ্মশ্রী ও খেলরত্ন আগেই পেয়েছেন এই প্যারা জ্যাভলিন থ্রোয়ার। ২০০৪ সালে এথেন্স অলিম্পিকে প্রথম সোনা পেয়েছিলেন দেবেন্দ্র।

১২ বছর পরে রিও অলিম্পিকে দ্বিতীয় সোনা পেয়েছিলেন তিনি। টোকিও গেমসে সোনা হাতছাড়া করলেও রুপো পেয়েছেন দেবেন্দ্র। ৪০ বছর বয়সেও তিনি উদীয়ামানদের কাছে প্রেরণা।

দেবেন্দ্রর মতোই আরও এক প্যারা অ্যাথলিট অবনীকেও সম্মানিত করল কেন্দ্রীয় সরকার। টোকিও গেমসে শুটারদের ব্যর্থতা ঢেকে দিয়েছিলেন জয়পুরের মেয়েটি। ১০ মিটার এয়ার রাইফেল থেকে সোনা জিতেছিলেন। এতেই শেষ নয়, ৫০ মিটার ৩ পজিশনেও ছিল ব্রোঞ্জ। তাঁর জোড়া পদক ইতিহাস তৈরি করেছিল টোকিও প্যারালিম্পিকে। পদ্মশ্রী সম্মান তাঁর লড়াইয়েরই স্বীকৃতি।

এছাড়াও ওড়িশার প্রমোদ ভগতও একই সম্মান পেলেন। টোকিও প্যারালিম্পিকের ব্যাডমিন্টনে সিঙ্গলস থেকে সোনা জিতেছিলেন তিনি। একই সঙ্গে সম্মানিত হলেন ডিসকাস থ্রোয়ার সুমিত আন্টিল ও মেয়েদের জাতীয় হকি টিমের প্লেয়ার বন্দনা কাটারিয়া।

৭৩তম সাধারণতন্ত্র দিবসের আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে প্রকাশ করা হয়েছে পদ্মবিভূষণ, পদ্মভূষণ ও পদ্মশ্রী প্রাপকদের তালিকা। ৪ জন পদ্মবিভূষণ প্রাপকের তালিকায় কোনও ক্রীড়া ব্যক্তিত্ব নেই। ১৭ জন পদ্মভূষণ প্রাপকদের তালিকায় রয়েছেন একা দেবেন্দ্র। তবে ১০৭ জন পদ্মশ্রী প্রাপকের তালিকায় রয়েছেন ৯ জন ক্রীড়াবিদ।

You might also like