Latest News

রাহুলেই ভরসা বিরাটের, নিউজিল্যান্ডে কি পন্থের জায়গায় মনীশ

দ্য ওয়াল ব্যুরো: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে ওয়াংখেড়েতে মাথায় চোট পেয়ে মাঠ ছেড়েছিলেন ঋষভ পন্থ। সেদিনও কিপিং করতে হয়েছিল লোকেশ রাহুলকে। পরের দু’ম্যাচেও তিনিই কিপিং করেছেন। সিরিজ জিতে উঠে রাহুলের কিপিংয়ের প্রশংসা করেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। সেইসঙ্গে স্পষ্ট জানিয়ে দিয়েছেন, নিউজিল্যান্ডেও রাহুলই কিপিং করবেন। তাহলে কি ঋষভ পন্থের জায়গা হচ্ছে না দলে। কী বার্তা দিতে চাইলেন বিরাট?

বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে সিরিজ জিতে উঠে সাংবাদিক সম্মেলনে বিরাট বলেন, “রাহুলের কিপিং আমাদের সুযোগ করে দিচ্ছে একজন বেশি ব্যাটসম্যান খেলাতে। ফলে আমাদের শক্তি আরও বাড়ছে। রাহুল ভাল কিপিং করেছে। আমরা এটাই এগিয়ে নিয়ে যেতে চাই। দেখতে চাই সামনের দিনেও এটা সফল হয় কিনা। সবসময় দলে বদল করা যায় না। আমি প্লেয়িং ইলেভেনে কোনও বদল দেখছি না।”

এই প্রসঙ্গে ২০০৩ সালে বিশ্বকাপে ভারতের উইকেট কিপার হিসেবে রাহুল দ্রাবিড়ের কথা তুলে আনেন বিরাট। তিনি বলেন, “দলের ভারসাম্য ঠিক রাখার জন্য এটা খুবই জরুরি। ২০০৩ সালের বিশ্বকাপে রাহুল ভাই কিপিং করা শুরু করেন। ফলে একজন বেশি ব্যাটসম্যান খেলানোর সুযোগ পেয়েছিল দল। তার ফলও মিলেছিল। অনেক বেশি আগ্রাসী ক্রিকেট খেলছিল ভারত।”

দলের স্বার্থে যে কোনও পজিশনে ব্যাট করতে রাহুল তৈরি বলেই জানিয়েছেন বিরাট। তিনি বলেন, “দলের জন্য যে কোনও পজিশনে খেলতে তৈরি রাহুল। কারণ ও একজন ভাল ব্যাটসম্যান। যে কোনও পজিশনেই রাহুল ভাল খেলার ক্ষমতা রাখে। ও হয়তো প্রথম বল থেকেই চালিয়ে খেলবে না। কিন্তু রাজকোটেও রাহুল কিন্তু ভাল ক্রিকেটিং শটই খেলছিল। আমি আশা করছি নিজের খেলা নিয়ে সম্পূর্ণ ধারনা রয়েছে রাহুলের।”

গত কয়েক মাসে বারবার ঋষভ পন্থের ব্যাটিং ও কিপিং সমালোচনার মুখে পড়েছে। কোনও ম্যাচ দুরন্ত খেলেছেন তো তারপর ধারাবাহিকভাবে ব্যর্থ হয়েছেন। তারপরেও দল কিন্তু ক্রমাগত তাঁকে খেলিয়ে গিয়েছে। কিন্তু অস্ট্রেলিয়া সিরিজে যেভাবে ব্যাটিংয়ের সঙ্গে সঙ্গে ভাল কিপিং করেছেন রাহুল, তাতে কিন্তু পন্থের দলে সুযোগ পাওয়া সমস্যা। কারণ সেক্ষেত্রে মনীশ পাণ্ডের মতো একজন অভিজ্ঞ ব্যাটসম্যান ও দুরন্ত ফিল্ডারকে খেলাতে পারছে ম্যানেজমেন্ট। দলের ব্যাটিং আরও শক্তিশালী হচ্ছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই সেটা দেখা গিয়েছে।

২৪ জানুয়ারি থেকে নিউজিল্যান্ডে টি ২০ সিরিজ শুরু ভারতের। এখন দেখার সেখানে রাহুল ব্যাট-গ্লাভস হাতে কী করেন। বিরাটের ভরসার জবাব তিনি দিতে পারেন কিনা।

You might also like