Latest News

মোতেরায় আজ মরণ-বাঁচন ম্যাচ কোহলিদের, ভাবাচ্ছে লোকেশ ও চাহালের ফর্ম

দ্য ওয়াল ব্যুরো: মরণ-বাঁচন ম্যাচ বলা যেতে পারে আজ বৃহস্পতিবার বিরাট কোহলির দলের। জিতলে সিরিজে টিকে থাকা যাবে, হারলে হারের লজ্জা বয়ে বেড়াতে হবে। সিরিজের ফল ২-১, সেটি ইংল্যান্ডের পক্ষে।

টি-টোয়েন্টির প্রথম ছয় ওভার সবচেয়ে গুরুত্বপূর্ণ। ম্যাচের ফয়সালা হয়ে যায় প্রায়, ওই ছ’ওভারে। তাই পাওয়ার প্লে-তে ব্যাটে কত রান এল এবং বোলাররা কত রান আটকাতে পারল দিয়েই ম্যাচের গতিবিধির আন্দাজ পাওয়া সম্ভব।

প্রথম তিন ম্যাচের দুটিতে ভারত প্রথমে ব্যাট করেছে। প্রথম ম্যাচের ৬ ওভারে ৩ উইকেটে ২২ রান, তৃতীয় ম্যাচে সেই ৩ উইকেট হারিয়েই ২৪। এতেই ইংল্যান্ডের কাজ অনেক সহজ হয়ে গিয়েছিল। আজ কি হবে, সেই নিয়ে জল্পনা থাকছে।

মার্ক উড এবং জোফ্রা আর্চারের গতিতেও সমস্যা হয়েছে ভারতের। ঘরের মাঠে পেস বোলিং খেলার জুজু কাটাতে হবে। সিনিয়ররা রান পেলে পরের দিকে তরুণরাও ভরসা পাবে।

তারমধ্যে টস হারা বিরাট কোহলির দীর্ঘদিনের অভ্যাস। টসের ওপর কারওরই নিয়ন্ত্রন নেই। জিতলে কি নিতে হবে, সেটি আগে থেকে ঠিক করে রাখা উচিত। তবে এও ঠিক, যে কোনও পরিস্থিতিতে ম্যাচ জিততে হবে, না হলে টি ২০ ক্রিকেটে ম্যাচ বের করা কঠিনই।

লোকেশ রাহুল সুযোগ পাচ্ছেন নিজেকে ফিরে পাওয়ার। তিন ম্যাচে তাঁর জোড়া শূন্য সত্ত্বেও দল এখনই অন্য কিছু ভাবছে না। সমস্যা হল, পরপর দুটি টেস্ট সিরিজে সুযোগ পাননি খেলার। ফলে, অস্ট্রেলিয়ায় সীমিত ওভারের সিরিজের পর প্রতিযোগিতামূলক ক্রিকেটে আর খেলা হয়নি। কোহলির অবশ্য লোকেশকে নিয়ে ভরসা রয়েছে।
বোলিংয়ে সমস্যার প্রথম নাম যজুবেন্দ্র চাহাল, তিনিও দীর্ঘদিন বাদে খেলছেন, তাই ছন্দহীনতায় ভুগছেন। সঙ্গে জুড়ে নিন পঞ্চম বোলার হিসাবে হার্দিক পান্ডিয়ার ভূমিকা। উইকেট পাননি একটিও। ব্যাট হাতে দারুণ কিছু করেছেন, তাও নয়।
দলের ওপেনিং সমস্যা দূর করতে পারে ঈশান কিশান ও রোহিতের ব্যাটিং। ঈশান ওপেন করে সফল, তবুও কেন তিনে নামলেন, সেটি নিয়ে অনেকের মধ্যেই বিস্ময়। কোহলি একা টানছেন, কিন্তু প্রতিদিন টানবেন, তাও ভাবা অন্যায়। তাই সমবেত পারফরম্যান্স দরকার সিরিজে টিকে থাকতে গেলে।

You might also like