Latest News

রোনাল্ডোর গোলে এগোলেও দুর্ধর্ষ জার্মানির পালটা দু’গোল, ত্রাহি রব পর্তুগালের

দ্য ওয়াল ব্যুরো: একেই বলে জার্মানি, পিছিয়ে পড়েও কিভাবে জ্বলে উঠতে হয়, সেটাই দেখাল মিউনিখের মাঠে।

আহা! কী দুরন্ত ফুটবল। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর গোলে ১৫ মিনিটের মাথায় এগিয়ে গিয়েছিল পর্তুগাল। কিন্তু যেভাবে বিরতির আগেই প্রথমার্ধে জার্মানি দুটি গোল দিয়ে ব্যবধান বাড়াল, তাতে বাকি ম্যাচে রোনাল্ডোদের আশঙ্কায় থাকতে হবে।

৩৫ মিনিটে সমতা ফেরাল জার্মানি, রবিন গোসেনস অসাধারণ একটি পাস ধরে নিখুঁত শটে জালে জড়ান কাই হ্যাভার্জ। ৩৯ মিনিটে আত্মঘাতী গোল পর্তুগালের। গোলশোধের পর জার্মানি আরও তেতে উঠেছে। তাদের আক্রমণে পর্তুগালের রক্ষণ কার্যত কাঁপছে। বল ক্লিয়ার করার বদলে উল্টে আত্মঘাতী গোল করে বসে পর্তুগাল। রাফায়েল গুয়েরেইরোর গায়ে লেগে বল ঢুকে যায় জালে। ২-১ এগিয়ে গেল জার্মানি বিরতিতেই।

ইউরোতে পঞ্চমবারের মতো সাক্ষাৎ জার্মানি ও পর্তুগালের। টুর্নামেন্টের ইতিহাসে এর চেয়ে বেশি মুখোমুখি হয়েছে শুধু স্পেন ও ইতালি (৬ বার)।

সব প্রতিযোগিতা মিলিয়ে পর্তুগাল ও জার্মানির মধ্যকার সর্বশেষ ৫ ম্যাচে গোল হয়েছে ১৭টি। অর্থাৎ প্রতি ম্যাচে গড়ে ৩.৪টি গোল! এই পাঁচ ম্যাচের মধ্যে চারটিতেই গোল হয়েছে তিনটি বা তার বেশি।

সব টুর্নামেন্ট মিলিয়ে সর্বশেষ ৩০ ম্যাচের মাত্র দুটিতে হেরেছে পর্তুগাল (জয় ১৯, ড্র ৯)। এই ৩০ ম্যাচে গোল করেছে ৬৭টি, খেয়েছে ১৯টি। বড় টুর্নামেন্টে (ইউরো ও বিশ্বকাপ) গ্রুপ পর্বে সর্বশেষ চার ম্যাচের তিনটিতেই হেরেছে জার্মানি। এত ম্যাচ হারতে এর আগে জার্মানির লেগেছিল ২৪ ম্যাচ (জয় ১৬, ড্র ৫)। ২০০০ ইউরোতে ইংল্যান্ড ও পর্তুগালের কাছে হারের পর কোনও বড় টুর্নামেন্টের গ্রুপ পর্বে টানা দুই ম্যাচে হারেনি জার্মানি।

যদিও চার ম্যাচে রোনাল্ডো কোনওবার জার্মানির জালে বল ঢোকাতে পারেননি, এবার পারলেও দল কী করবে, সেটাই দেখার।

 

You might also like