Latest News

অলিম্পিকে নতুন ইতিহাস ভারতের, বর্শার ফলায় সোনা বিঁধলেন নীরজ

দ্য ওয়াল ব্যুরো: ১০০ বছর ধরে ভারতবাসীর অপেক্ষা আজ শেষ। টোকিও অলিম্পিকে সোনা জিতলেন ভারতের নামী জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া। তিনি ভারতকে এমন এক স্থানে পৌঁছে দিলেন, যা নিয়ে ভারতবাসী চিরকাল তাঁকে নিয়ে গর্ব করবে।

এক সেনা অফিসারের দিকে তাকিয়ে ছিল গোটা দেশ। তিনি নিরাশ করেননি। ২৩ বছর বয়সী সেনা অফিসার নীরজ এর আগে এশিয়ান গেমসে সোনা জিতেছিলেন। অলিম্পিকেও নয়া নজির গড়লেন। নীরজ সর্বোচ্চ ছুঁড়েছেন ৮৭.৫৮ মিটার। ভারত, চেক ও জার্মানি লড়াইয়ে ছিল। তাঁর বর্শায় সকলেই বিদ্ধ, তিনি সোনাও বিঁধলেন তাঁর সোনার বর্শায়।

কোয়ালিফিকেশন রাউন্ডে ৮৬.৫৮ মিটার থ্রো করে শীর্ষ স্থানে ছিলেন নীরজ। ফাইনালেও একই ফর্ম ধরে রাখলেন। প্রথমবার অলিম্পিকে নেমেই রেকর্ড গড়লেন তিনি।

২০১৭ সালের জোহানেস বেটরকে কোয়ালিফিকেশন রাউন্ডে হারিয়েছেন নীরজ। জোহানেস দাবি করেছিলেন, তাঁকে হারানো কারও পক্ষে সম্ভব নয়। কিন্তু নীরজ তাঁকে হারিয়েছিলেন। নীরজের জ্যাভেলিন থ্রো-তে আসাটাও নাটকীয়। জিম ছেড়ে জ্যাভেলিন থ্রো-এ এসেছিলেন ২৩ বছর বয়সী হরিয়ানার এই অ্যাথলিট।

১৯৯৭ সালের ২৪ ডিসেম্বর হরিয়ানার পানিপথের খান্দ্রা গ্রামে জন্মগ্রহণ করেছেন নীরজ চোপড়া। যিনি কৃষক পরিবারের ছেলে নীরজ ওজন ঝরানোর জন্য অ্যাথলেটিক্সে পা রেখেছিলেন। তারপর তাঁর হাত ধরেই বিশ্ব মঞ্চে আরও বেশি পরিচিতি পেয়েছে ভারতীয় অ্যাথলেটিক্স।

২০১৬ সালে পোল্যান্ডে আইএএএফ বিশ্ব অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন নীরজ। সেই সময় তাঁর বয়স ছিল ১৯। পোল্যান্ডে ৮৬.৪৮ মিটার ছুড়েছিলেন নীরজ। যা অনূর্ধ্ব-২০ পর্যায়ের পূর্ববর্তী রেকর্ডের তুলনায় প্রায় দু’মিটার বেশি ছিল।

এর আগে ভারতীয় অ্যাথলেটিক্সে নীরজের মতো সাফল্য নেই কারোর। অ্যাথলেটিক্সে চতুর্থ হয়েছেন মিলখা সিং, পি টি উষারা। সেখানে নীরজ একশো বছরের অপেক্ষার অবসান ঘটালেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে নীরজকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন। তিনি লিখেছেন, টোকিতে ইতিহাস রচিত হল, সেটি এল নীরজ চোপড়ার হাত ধরে। তাঁকে সারা দেশ আজীবন স্মৃতিতে রাখবে। কী দারুণ প্যাশন নিয়ে পারফরম্যান্স করেছেন, নিজেকে তুলে ধরেছেন এক অন্য উচ্চতায়, তাঁকে শুভকামনা।

 

 

You might also like