Latest News

স্ত্রীর গয়না বেচে প্যারালিম্পিকে পদক পেলেন শুটিংয়ের সিংরাজ

দ্য ওয়াল ব্যুরো: টোকিও অলিম্পিকে (Tokyo Olympics) ভারতীয় অ্যাথলিটদের পারফরম্যান্সকে ছাপিয়ে যেতে চলেছেন প্যারালিম্পিয়ানরা। পুরুষদের ১০ মিটার এয়ার পিস্তলে (Air pistol) ব্রোঞ্জ জয় ভারতের সিংরাজ আধানার (Singhraj Adhana)। ফাইনালে ২১৬.৮ পয়েন্ট পেয়ে পদক জেতেন তিনি।

ওই একই ইভেন্টে হতাশ করেছেন ভারতের মণীশ নারওয়াল। যোগ্যতা নির্ণায়ক পর্বে প্রথম হলেও ফাইনালে সাত নম্বরে শেষ করেন তিনি। ১৩৫.৮ পয়েন্ট পেয়েছেন মণীশ। সিংরাজ যদিও যোগ্যতা পর্ব থেকে অনেক উন্নতি করেছেন।

মঙ্গলবার মেগা ইভেন্টে পদক জিতে সিংরাজ জানিয়েছেন, ‘‘একটা সময় ভেবেছিলাম শুটিং আমার দ্বারা হবে না, কিন্তু সেইসময় আমার স্ত্রী আমার পাশে দাঁড়িয়েছিলেন। তিনি নিজের গয়না বেচে আমাকে উৎসাহিত করেছে, এটা আমার কাছে বড় বিষয়। তাই এই সাফল্যের দিনে আমার মনে পড়ছে স্ত্রীয়ের কথা।’’ এমনকি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলার সময়ও সিংরাজ জানিয়েছেন এই রূঢ় বাস্তবের কথা।

ফাইনালে প্রথমেই ৯৫ পয়েন্ট পেলেও পরের শটেই ৯৭ মারেন সিংরাজ। শেষ শটেও সেরা ফর্ম দেখিয়েছেন। এক হাতে পিস্তল ধরে এসএইচ ১ বিভাগে ব্রোঞ্জ জিতেছেন ভারতের এই প্যারালিম্পিয়ান। ১০ মিটার এয়ার রাইফেলে চিনের দুই শুটারই সোনা ও রুপো পেয়েছেন।

সোমবার টোকিও প্যারিলিম্পিকে ছিল সোনার দিন। একদিনে দু’টি সোনা পেয়েছিল ভারত। সকালে ১০ মিটার প্যারা শ্যুটিংয়ে অবনী লেখারা-র পরে বিকেলে জ্যাভলিনে এফ ৬ টি ফোর বিভাগে বিশ্বরেকর্ড গড়ে সোনা জেতেন সুমিত আন্তিল। ৭ অগস্ট টোকিও অলিম্পিকে জ্যাভলিনে সোনা জিতেছিলেন নীরজ চোপড়া। আর সেই টোকিওতেই প্যারালিম্পিকে জ্যাভলিনেই  নীরজের ২৩ দিন পর সোনা জেতেন সুমিত। এবার ভারতীয় প্যারালিম্পিয়ানদের পাঁরফরম্যান্স নজরকাড়া।

You might also like