Latest News

মোহনবাগানের নামের আগে এটিকে সরানো উচিত, বিতর্ক উসকে দিলেন মিনার্ভা মালিক

দ্য ওয়াল ব্যুরো: মোহনবাগানের (Mohun bagan) নামের আগে এটিকে (ATK) সরিয়ে দেওয়া উচিত, এমন সমর্থনের কথা জানালেন মিনার্ভা পাঞ্জাবের (Minerva Punjab) মালিক রঞ্জিত বাজাজ (Ranjit Bajaj)।

সবুজ মেরুন সমর্থকদের বহুদিনের দাবি, এটিকে সরিয়ে দেওয়া উচিত। আবারও তাঁদের দল নিজেদের নামে যেন বিভিন্ন টুর্নামেন্ট খেলতে পারে। কারণ সমর্থকদের ধারণা, তিনবছর আগে উঠে যাওয়া একটি দলের হাত ধরে একটি শতাব্দিপ্রাচীন ক্লাবের মেলবন্ধন সম্ভব নয়। তাই মোহনবাগানের ব্র্যান্ডকে নানাভাবে কাজে লাগাচ্ছে এটিকে-র মালিকরা।

মোহনবাগান সমর্থকদের আন্দোলনকে সমর্থন করতে এগিয়ে এলেন মিনার্ভা পাঞ্জাবের মালিক রঞ্জিত বাজাজ। তিনি কয়েকদিন আগেই কলকাতায় ঘুরে যান। তার মধ্যেই ঢুঁ দিয়েছিলেন সবুজ মেরুন তাঁবুতে। কিংবদন্তিদের ছবির পাশে দাঁড়িয়ে ছবিও তুলেছেন।

আরও পড়ুন: আচমকা ক্রিস গেইলের ঘোষণা, ‘আমি কাল পাকিস্তান যাচ্ছি, আর কে কে যাবেন?’

তাঁদের এই আন্দোলনকে সমর্থন জানিয়ে রঞ্জিত বাজাজ টুইটে লেখেন, ‘‘মোহনবাগান ক্লাবের ইতিহাসকে মেনে নেওয়া উচিত এটিকে- মোহনবাগান কর্তাদের। সমর্থকদের কথা শুনে মোহনবাগান এবং এটিকে আলাদা রাখা উচিত।’’ এই টুইটে তিনি সঞ্জীব গোয়েঙ্কা ও এফসিডিএল-র নামও উল্লেখ করেছেন।

সবথেকে বড় কথা, আইএসএলের ওয়েবসাইটে এটিকে মোহনবাগান সার্চ করলে দেখা যাবে সেই ক্লাবের জন্ম ২০২০ সাল। কী করে একটা ক্লাবের ইতিহাসকে বেমালুম ভুলে যাওয়া হচ্ছে, সেই নিয়ে আন্দোলন করতে থাকেন সমর্থকরা। তাঁরা রিমুভ এটিকে হ্যাশট্যাগ ব্যবহারও করছেন।

সমর্থকদের একাংশের দাবি, এই সংযুক্তিকরণের ফলে মোহনবাগানের ইতিহাসকে সরিয়ে রাখা হয়েছে। ভুলিয়ে দেওয়ার চেষ্টা চলছে শতাব্দী প্রাচীন এই ক্লাবের ইতিহাস। যদিও এই দাবি মানতে নারাজ ক্লাব কর্তা ও সমর্থকদের অপর অংশ। তাঁদের দাবি, মোহনবাগানের ঐতিহ্য ও ইতিহাসকে মাথায় রেখেই তাঁরা এগোচ্ছেন।

তার মধ্যে ঘৃতাহুতির কাজ করছে এটিকে-র অংশীদার উৎসব পারেখের কথায়। তিনি মোহনবাগানের সমালোচনা করে ইতিহাস বিকৃত করেন, এতে করে আরও ক্ষুব্ধ হয়ে উঠেছেন সমর্থকরা।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

 

You might also like