Latest News

অলিম্পিকে ১৯ বছরেই শুটিংয়ে সোনার লক্ষ্যভেদ চান হরিয়ানার মনু ভাকের

দ্য ওয়াল ব্যুরো: তিনি বিস্ময় বালিকা শুটিংয়ের, এর আগেও চমক দেখিয়েছেন। ১৯ বছর বয়সী মনু ভাকের ১০ মিটার পিস্তলে এই মুহূর্তে বিশ্বের দ্বিতীয় এবং ২৫ মিটার স্পোর্টস পিস্তলে সপ্তম।

হরিয়ানার এই টিনএজ কিশোরী অলিম্পিকের আগে বিশ্বকাপে ১০ মিটার এবং ২৫ মিটার স্পোর্টস পিস্তলের ফাইনালে গিয়েছিলেন। মিক্সড ডাবলসে ১০ মিটারে দেশের হয়ে রুপো জেতেন সৌরভ চৌধুরীকে সঙ্গে নিয়ে।

টোকিও গেমস ভিলেজে পৌঁছে মনু বলেছেন, তিনি সোনার স্বপ্নই দেখছেন। গেমস ভিলেজের সৌন্দর্য্য তাঁর খুব ভাল লেগেছে। জাপানের সময়ের সাথে অভ্যস্ত হওয়ার জন্য দু দিন অনুশীলন বন্ধ রাখবেন। সেই দু দিন তিনি গেমস ভিলেজে ঘুরে দেখবেন। তিনি প্রায় দুমাস ক্রোয়েশিয়ায় অনুশীলন করেছেন। যুব অলিম্পিকে সোনা জয়ী এই শুটার মনে করছেন তিনি প্রস্তুত অলিম্পিকের জন্য।

মনু জানিয়েছেন, ‘‘ক্রোয়েশিয়ার শিবির বেশ ভাল হয়েছে। আমাদের প্রস্তুতির জন্য যা যা দরকার পেয়েছি। কোচ এবং বাকি কর্মীদের জন্য আমরা মন প্রাণ দিয়ে প্রস্তুতি নিতে পেরেছি। বিশ্বকাপে আমি আমার টেকনিকের ওপর বেশি নজর দিয়েছি এবং তার ফলও পেয়েছি।’’

করোনা পরিস্থিতিতে গতবছর অলিম্পিক বন্ধ গিয়েছিল। মনুর পক্ষে সেটি শাপে বর হয়েছে। কারণ তিনি মনে করেন, পরিবারের সঙ্গে সময় কাটানোয় তাঁর মানসিক প্রশান্তি এসেছে। নিজের সঙ্গে সময় দিতে পেরেছেন, এটিও বিশেষ ইতিবাচক দিক। পরিবারের সঙ্গে সময় কাটানোয় তাঁর মানসিক শক্তিও বেড়েছে।

গত দু’মাস মনু ট্রেনিং নিয়েছেন রৌনক পন্ডিতের কাছে, যিনি শিখিয়েছেন মনোযোগ বাড়াতে গেলে কী করতে হবে। আন্তর্জাতিক পর্যায়ে ভাল ফলের জন্য কী দরকার, সেটিও ওই নয়া কোচ বলে দিয়েছেন। সেই লক্ষ্যেই অলিম্পিকে পদকের সন্ধানে নামবেন মনু।

You might also like