শেষ আপডেট: 2nd August 2024 16:08
দ্য ওয়াল ব্যুরো: কয়েকদিন আগেও বিভিন্ন সংস্থা ক্রিকেটার ও ফুটবলার বাদে অন্য কোনও ক্রীড়াবিদকে তাদের বিজ্ঞাপনী মুখ করত না। প্যারিস অলিম্পিক্স চিত্রটা বদলে দিল নিমেষে। এর আগে টোকিও অলিম্পিক্সে নীরজ চোপড়া জ্যাভলিনে সোনা পাওয়ার পরে তাঁর ব্যান্ড ভ্যালু অনেকটাই বেড়ে গিয়েছিল।
এবার মনু ভাকের দেখালেন সাফল্য পেলে তিনি কোন বিভাগে প্রতিনিধিত্ব করছেন, বড় কথা নয়। ভারতের এই নামী শুটার ইতিমধ্যেই চলতি গেমসে দুটি ব্রোঞ্জ পেয়েছেন। পদক জয়ের হ্যাটট্রিকের সামনে রয়েছেন। মনু শুটিংয়ে দুটি পদক জয়ের পরেই বিভিন্ন বানিজ্যিক সংস্থা তাঁর সঙ্গে চুক্তি করার জন্য উঠেপড়ে লেগেছেন।
তারথেকেও বড় কথা, মনু এমনিতেই গ্ল্যামার কুইন, তাঁর সেই ক্যারিশমাকেও বিজ্ঞাপনে কাজে লাগানোর চেষ্টা করছে। এর আগে মনু দুটি সংস্থার সঙ্গে যুক্ত ছিলেন, তার জন্য তিনি পারিশ্রমিক নিতেন ২০ লক্ষ টাকা। সেটি এবার বেড়ে দেড় কোটি টাকা হয়েছে।
মনুর ব্যক্তিগত সচিব নীরব তোমার জানিয়েছেন, ‘‘মনুর এই সাফল্যের পরে মোট ৪০টি সংস্থা আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। তারা কোম্পানির মুখ করতে চায় মনুকে। কিন্তু আমরা সেই চুক্তিবাবদ দেড় কোটি টাকা চাইছি। সেটি দিতে পারলে আমরা চুক্তিবদ্ধ হতে পারি।’’
কোনও কোনও সংস্থা আবার মনুর সঙ্গে বানিজ্যিক চুক্তি ছাড়াও তাঁর ছবি ব্যবহার করে বিজ্ঞাপনের মুখ করেছিল। সেই ২৪টি সংস্থাকে আবার আইনি নোটিশ পাঠানো হয়েছে। একটা অলিম্পিক্সই যে ২২ বছরের তরুণী শুটারের জীবন বদলে দিল, সেটি অনুমান করা যায়।
মনুর এখন যে ব্র্যান্ড ভ্যালু, সেটি ভারতের বহু ক্রিকেটার কিংবা ফুটবলারেরও নেই। তাই প্যারিসের সাফল্য দিল্লির মেয়েকে অনেকটাই এগিয়ে দিল।