Latest News

দুর্দান্ত ইতালি! ইউরোর প্রথম ম্যাচে তুরস্ককে ৩-০ গোলে পরাস্ত করল আজুরিরা

দ্য ওয়াল ব্যুরো: ইউরো অভিযান জয় দিয়েই শুরু করল ইতালি। ঘরের মাঠে তুরস্ককে ৩-০ গোলে হারাল তারা। তুলনামূলকভাবে এবার সহজ গ্রুপে রয়েছে রবার্তো ম্যানচিনির টিম। তার মধ্যে তুরস্কের মতো প্রতিপক্ষকে দাপটের সঙ্গে উড়িয়ে দেওয়ার পর পরের রাউন্ডে যাওয়া নিয়ে অনেকখানি আত্মবিশ্বাসী সমর্থকেরা।

গতকাল রোমের অলিম্পিক স্টেডিয়ামে আলোর রোশনাই আর অপেরা গায়ক আন্দ্রে বসেল্লির পারফরম্যান্সের মাধ্যমে টুর্নামেন্টের সূচনা হয়। ৬০ হাজারের উপর আসন থাকলেও কোভিডের কথা মাথায় রেখে ১৬ হাজারের কিছু বেশি সমর্থক মাঠে আসার অনুমতি পান।

রেফারির বাঁশি বাজার শুরু থেকেই ম্যাচের রাশ নিজেদের হাতে তুলে নেন জর্জিনহোরা। ঘরোয়া সমর্থকদের উচ্ছ্বাস তো ছিলই। তার উপর টানা ২৭ ম্যাচ অপরাজিত তারা। শেষ ৯ ম্যাচে কোনও গোল খায়নি ইতালি। ফল যা হওয়ার তাই হয়। ক্রমাগত হাই প্রেসিংকে অস্ত্র করে তুরস্কের দম বন্ধ করে ফেলে তারা। ম্যানচিনি ৪-৩-৩ ফর্মেশনে দল সাজালেও কার্যত আগাগোড়া ২-৫-৩ ফর্মেশনে খেলে যায় ইতালি।

ডিফেন্সে অভিজ্ঞ বনুচ্চি এবং চিলেনির নিখুঁত বোঝাপড়া, মাঝমাঠে জর্জিনহোর নেতৃত্ব এবং আক্রমণভাগে বাম উইংয়ে ইনসিগনের চোরাগোপ্তা দৌড়ে সেলন গুনেসের টিমের নাভিশ্বাস ওঠার জোগাড় হয়। পাল্টা কাউন্টার অ্যাটাককে অস্ত্র করে রক্ষণ আঁটসাঁট করতেই ব্যস্ত হয়ে পড়ে তুরস্ক। যার ফায়দা নেয় ম্যানচিনি ব্রিগেড। যদিও প্রথমার্ধে নিয়ন্ত্রণ থাকলেও চিলেনির হেডার এবং ইমমোবিলের জোরালো শট ছাড়া সুবর্ণ সুযোগ তৈরি হয়নি।

সেকেন্ড হাফে রাইট ব্যাক পজিশনে ফ্লোরেন্সির বদলে ডি লরেনঞ্জোকে নামানোর সিদ্ধান্ত নেন ম্যানচিনি। ফাইনাল থার্ডে আরও ঝাঁজ বাড়ায় ইতালি। নিখুঁত পাসিং আর ওয়াল খেলে গোলের দরজার ঘা দিতে থাকে। শেষমেশ ৫৩ মিনিটে ডেমিরালের আত্মঘাতী গোলে এগিয়ে যায় তারা। ১৩ মিনিট বাদে ব্যবধান বাড়াল ইমমোবিলে। আর যখন আশি মিনিট ছুঁইছুঁই, সেই সময় বাম দিক থেকে জোরালো শটে তৃতীয় গোল করে তিন পয়েন্ট নিশ্চিত করেন নাপোলির স্ট্রাইকার ইনসিগনে।

ধারে-ভারে এবারকার ইতালি দল অনেকটাই মজবুত৷ দলে কোনও তারকা ফুটবলার না থাকলেও প্রতিভার অভাব নেই। তার ওপর গত বিশ্বকাপে যেতে না পারার জেদও তাদের তাতিয়ে রেখেছে। অল্প সময়েই গোটা দলকে একসূত্রে বেঁধেছেন ম্যানচিনি। টুর্নামেন্টের ‘কালো ঘোড়া’ শেষ পর্যন্ত খেতাব জিততে পারে কিনা, সেটা অবশ্য সময়ই বলবে।

You might also like