Latest News

করোনা পৃথিবীতেও সফল অলিম্পিক, পরিসমাপ্তিতে টোকিও জানাল, ‘আরিগাতো’

দ্য ওয়াল ব্যুরো: ভাবাই যায়নি করোনাভাইরাস আবহের মধ্যে টোকিও অলিম্পিক সংগঠিত করা যাবে। শেষের দু’দিন আগে পর্যন্ত ডামাডোল চলেছে। ব্রিটিশ সংবাদপত্রের একাংশ পিছনে পড়ে গিয়েছিল, বারবার তারা নানা নেতিবাচক রিপোর্ট প্রকাশ করে অলিম্পিক বাতিলের কথা বলছিল। কিন্তু শুরু থেকেই অলিম্পিক আয়োজক কমিটির কর্তারা বলে এসেছেন, টোকিও সবদিক থেকে প্রস্তুত। পুরোটাই গেমস হবে বায়ো-বাবলের মধ্যেই, তাই করোনা নিয়ে সমস্যা নেই। আমরা অ্যাথলিটদের স্বাস্থ্য নিরাপত্তা প্রদান করব।

করলও তাই, রবিবার টোকিওতে যখন বর্ণাঢ্য সমাপ্তি অনুষ্ঠান হল তার থিমও ছিল সুস্থ পৃথিবী। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট টমাস বাখ সকল অ্যাথলিটদের ধন্যবাদ জানিয়ে শেষ করেন এ বারের অলিম্পিকের অনুষ্ঠান।

তিনি জানান, “প্রিয় অ্যাথলিটরা, গত ১৬দিন ধরে আপনাদের খেলাধূলায় সাফল্যের মাধ্যমে আপনারা আমাদের অভিভূত করেছেন। আপনারা আপনাদের পারফরম্যান্সের মাধ্যমে জাদু তুলে ধরেছিলেন। আপনারাই সব, সেরা অ্যাথলিটরাই।’’

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রধান আরও জানিয়েছেন, এবার আমাদের নানা প্রতিকূলতার মধ্যে দিয়ে এগোতে হয়েছে, কারণ করোনাভাইরাস নিয়ে আমাদের শঙ্কিত থাকতে হয়েছে। তারপরেও যে করা গিয়েছে, তার জন্য টোকিওকে ধন্যবাদ জানাই। তারা সত্যিকারের ভাল অলিম্পিক আমাদের উপহার দিয়েছেন।

আইওসি প্রেসিডেন্ট যখন এই কথা বলছেন, সেইসময় টোকিও অলিম্পিক স্টেডিয়ামের মায়াবী নানারকম আলোর ফোয়ারা বইছে। তার মধ্যেই ইলেকট্রনিক স্কোরববোর্ডে লেখা ফুটে উঠেছে, আরিগাতো… জাপানি ভাষায় এর অর্থ হল, ধন্যবাদ।

এ বারের অলিম্পিক সুষ্ঠুভাবে আয়োজনের জন্য জাপানের প্রধানমন্ত্রী ইওশিহিদে সুগাকে ধন্যবাদ জানান আইওসি প্রেসিডেন্ট। যোগ দিয়েছিলেন ২০৫টি দেশের অ্যাথলিটরা। এ ছাড়াও ছিল রিফিউজি অলিম্পিক টিম। মোট ৯৩টি দেশের অ্যাথলিটরা পদক পেয়েছেন। পদক তালিকায় শীর্ষে আমেরিকা।

দুই নম্বরে চলে যায় চিন। তাদের মোট পদক তালিকা ৮৮টি। যার মধ্যে রয়েছে ৩৮টি সোনা, ৩২টি রুপো ও ১৮টি ব্রোঞ্জ। তিন নম্বর আয়োজক দেশ জাপান। মোট ৫৮টি পদক জিতেছে জাপান। ২৭টি সোনার সঙ্গে ৩২টি রুপো ও ১৭টি ব্রোঞ্জ জিতেছে জাপান।

চার নম্বরে রয়েছে গ্রেট ব্রিটেন। ২২টি সোনা, ২১টি রুপো ও ২২টি ব্রোঞ্জ মিলিয়ে মোট ৬৫টি পদক জিতেছে গ্রেট ব্রিটেন। ভারত ৪৮ নম্বরে উঠে এসেছে। অলিম্পিক্সের ইতিহাসে সর্বাধিক ৭টি পদক জিতেছে ভারত। ৪১ বছর পরে ফের হকিতে পদক জেতার পাশাপাশি অলিম্পিকের ইতিহাসে প্রথম ট্র্যাক অ্যান্ড ফিল্ডে ব্যক্তিগত ইভেন্টে সোনা জিতেছে ভারত। তবে মোট পদক জয়ের দিক থেকে ভারতের স্থান ৩৩-য়ে। এদিন সমাপ্তি অনুষ্ঠানে ভারতের পতাকা বয়েছেন কুস্তিগির বজরং পুনিয়া, তিনি ব্রোঞ্জ জিতেছেন, তার পাশে ছিলেন সোনার ছেলে নীরজ চোপড়া।

You might also like