Latest News

আট নম্বরে নেমে চাহারের ম্যাচ ঘোরানো ব্যাটিংয়েই সিরিজ জয় দ্রাবিড়ের ভারতের

দ্য ওয়াল ব্যুরো: তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ জিতে নিল ভারতের ‘বি’ দল। বীরেন্দ্র সেহওয়াগ ঠিকই বলেছেন, ভারতে যা প্রতিভা, তাতে তিনটি দল হয়ে যাবে একই মানের! মঙ্গলবার শ্রীলঙ্কাকে তিন উইকেটে হারিয়ে সিরিজ জয় তাই প্রমাণ করছে।

একটা সময় ভারতীয় ক্রিকেটে সৌরভ যুগ চলেছে, চলেছে শচীনের সময়ও। কিন্তু এবার যে সময়টি এল, সেটি রাহুল দ্রাবিড়ের কোচিং যুগ। তিনি এর আগে জুনিয়র ভারতের কোচ হিসেবে সাফল্য এনেছেন, এবার পেলেন ভারতীয় সিনিয়র দলের হেডস্যার হয়ে। মাঠে নেমে হয়তো ক্রিকেটাররাই খেলেন, কিন্তু কোচের কাজ হল ক্রিকেটারদের আত্মবিশ্বাস বাড়ানো, আর তাঁদের ঠিক পথ দেখানো।

সেই কাজটি যে দ্রাবিড় ভাল করেছেন, তা বোঝা গেল দ্বিতীয় ম্যাচেও। না হলে ব্যাটিং অর্ডারে আট নম্বরে নেমে দীপক চাহার যে ব্যাটিং করলেন, মনে হল ওপেন করতে নেমেছেন। ৮২ বলে ৬৯ রানের যে ইনিংস তিনি খেললেন, তার জন্য কোনও প্রশংসাই যথেষ্ট নয়। বিরাট কোহলি পর্যন্ত খেলা শেষে টুইট করেছেন।

একটা সময় ভারতীয় দলের ১৭৭ রানে সাত উইকেট পড়ে গিয়েছিল। সবাই ভেবেছিল ভারত হারতে চলেছে ম্যাচটি, সেই অবস্থা থেকে উদ্ধার করলেন চাহার। ক্রুনাল ও ভুবনেশ্বরকে সঙ্গী করে দীপকের ব্যাটে বৈতরণী পার হয়ে গেল দল। শ্রীলঙ্কার ২৭৫/৯-র বিনিময়ে ভারত ২৭৭/৭ করে ম্যাচ জিতে নিল পাঁচ বল বাকি থাকতেই। তবে চাহারের পাশে সূর্যকুমার যাদবও ভাল খেলেছেন।

এদিন কলম্বোর মাঠে টসে জিতে শুরুটা মন্দ করেনি শ্রীলঙ্কা ফার্নান্দো ও ভানুকার ওপেনিং জুটি বেশ ভালভাবেই সামলাচ্ছিলেন পেসারদের। ৪২ বলে ৬টি বাউন্ডারি হাঁকিয়ে ৩৬ রান করেন অধিনায়ক ভানুকা। হাফ সেঞ্চুরি করে ভুবির ডেলিভারিতে প্যাভিলিয়নে ফেরেন ফার্নান্দো। কিন্তু তাঁরা ফেরার পরই ধস নামে মিডল অর্ডারে। তিনটি করে উইকেট তুলে নেন ভুবনেশ্বর কুমার ও যুজবেন্দ্র চাহাল। দু’টি উইকেট পান দীপক চাহার।

বোলাররা নিজেদের কাজ করলেও দলের ব্যাটসম্যানরা ব্যর্থই হয়েছেন। কারণ দলের ওপেনিং জুটি পৃথ্বী শ (১৩), দলের নেতা ধাওয়ান (২৯) তেমন খেলতে পারেননি। ঈশান কিশান এক রানে আউট হন, এরপর মণীশ পাণ্ডে (৩৭) ও সূর্যকুমার যাদব (৫৩) দলকে খাদের মুখ থেকে টেনে তোলার চেষ্টা করেন। বাকি কাজটি সারেন দীপক চাহার। তিনিই ম্যাচের সেরা।

You might also like