Latest News

রোহিত-রাহুলই ওপেনার, মহানজিরের অদূরে কোহলি, আজ বাকি দল নিয়ে দোটানায় ভারত অধিনায়ক

দ্য ওয়াল ব্যুরো: একমাত্র ম্যাচের আগেরদিন সাংবাদিক সম্মেলনে এসে বিরাট কোহলি জানিয়েছেন, দলের দুই ওপেনার হবেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল। বাকি আর কোনও কম্বিনেশন নিয়ে আলোচনা করেননি।
পুরোটাই ধাঁধায় রেখে দিয়েছেন। যদিও ভারত অধিনায়ক নিজেও দোটানায় রয়েছেন মোতেরার এই পিচে স্পিনার না পেসার, কারা বেশি সুবিধে আদায় করতে পারবেন।

শুক্রবার মোতেরায় ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে নামছে টিম ইন্ডিয়া। ক্রিকেট বিশ্লেষকরা মনে করছেন, মোটেই টেস্ট সিরিজের মতো একপেশে হবে না লড়াই। কারণ, ইয়ন মর্গ্যানের দল রীতিমতো শক্তিশালী। তাঁরা রোটেশন নীতিতেও বিশ্বাসী নয়। ফলে সেরা একাদশ নিয়েই নামবে। টি–টোয়েন্টিতে টানা আট সিরিজে হারেনি ইংল্যান্ড।

ভারতও এর আগে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি সিরিজ জিতে এসেছে। এই ফরম্যাটে টানা সাত সিরিজে অপরাজিত বিরাটের দল। যা শুরু হয়েছিল ২০১৯ সালে ওয়েস্ট ইন্ডিজে।

পাঁচ ম্যাচের সিরিজে ভারতের অধিনায়ক বিরাট কোহলিও নতুন রেকর্ডের সামনে। আন্তর্জাতিক টি–টোয়েন্টিতে বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে ৩০০০ রানের থেকে খানিক দূরে দাঁড়িয়ে রয়েছেন। এই ফরম্যাটে বিশ্বে সবচেয়ে বেশি রান কোহলির। ৫০.৪৮ গড়ে করেছেন ২৯২৮ রান। যার মধ্যে সেঞ্চুরি না থাকলেও রয়েছে ২৫ অর্ধশতরান, ৮৫ টিটোয়েন্টি ম্যাচে। পাঁচ ম্যাচের সিরিজে আর ৭২ রান করলেই বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে অনন্য নজির গড়বেন।

এই ফরম্যাটে আন্তর্জাতিক ম্যাচে মোট রানে নিউজিল্যান্ডের মার্টিন গাপ্টিল দ্বিতীয়। ৯৯ ম্যাচে তাঁর ব্যাটে ২৮৩৯ রান। দুটি শতরান করেছেন। তিন নম্বরে আছেন ভারতের রোহিত শর্মা (২৭৩৩)।

এদিকে, শুক্রবার মোতেরায় ভারতের বাকি দল কী হবে, সেই নিয়ে ধন্দে রয়েছেন ভারত অধিনায়ক। তিন পেসার না তিন স্পিনার খেলাবেন, বুঝে উঠতে পারছেন না। অধিনায়ক যেহেতু মীমাংসা করে দেননি তিন স্পিনারের প্রসঙ্গ, উঠে আসছে নানা সম্ভাবনা। জোরে বোলার ভুবনেশ্বর কুমার এবং স্পিনার যুজবেন্দ্র চাহল খেলবেনই, নিশ্চিত। বাকি তিন বোলারের জায়গায় কে কে?

যেহেতু স্পিনের বিরুদ্ধে একেবারেই ভাল খেলতে পারেনি ইংল্যান্ড টেস্ট সিরিজে, বিশেষজ্ঞদের অনেকেরই আশা, টিটোয়েন্টিতেও তিন স্পিনারেই খেলবে ভারত। তখন প্রথম এগারোয় আসবেন ওয়াশিংটন সুন্দর এবং অক্ষর প্যাটেল। আর যদি তিন জোরে বোলার নিয়ে মাঠে নামে ভারত, ভুবির সঙ্গী হওয়ার ক্ষেত্রে তিনজনের নাম – শার্দূল ঠাকুর, দীপক চাহার ও নভদীপ সাইনি।

অলরাউন্ডার হিসেবে হার্দিক পান্ডিয়ার দলে জায়গা নিয়ে সংশয় নেই। ব্যাটে রোহিত-লোকেশের পর বিরাট এবং চারে শ্রেয়স আইয়ার। পাঁচ ও ছয়ে ঋষভ পন্থ ও হার্দিক।

২০২১ সালের শেষ দিকে ঘরের মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে ভারতীয় দল পরিচালকমন্ডলী পরীক্ষা-নিরিক্ষা করে দল সাজিয়ে নিতে চাইছে।

You might also like