Latest News

শচীনকে টপকে নজির বিরাটের, দারুণ লড়াই শার্দূলের, তবুও হার লোকেশের ভারতের

দ্য ওয়াল ব্যুরো: দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ান ডে সিরিজের প্রথম ম্যাচে হারতে হল ভারতকে। তাদের হার ৩১ রানে। প্রথমে ব্যাটিং নিয়ে প্রোটিয়া বাহিনী করে ৫০ ওভারের ম্যাচে ২৯৬/৪। বিনিময়ে ভারতীয় দল ২৬৫/৮-র বেশি করতে পারেনি।

টসে হেরে বোলিং করতে নেমে শুরুটা খারাপ করেনি ভারত। পঞ্চম ওভারেই জানেমন মালানকে ফিরিয়ে প্রথম ধাক্কাটা দেন যশপ্রীত বুমরা। এরপর ওপেনার কুইন্টন ডি’ককের সঙ্গে জুটি বাঁধেন তেম্বা বাভুমা। সেই জুটিও বেশিক্ষণ টেকেননি। ডি’কক এবং এইডেন মার্করাম ফিরে যান ১৮ ওভারের মধ্যেই। সেই যে তিনটি উইকেট পড়ল, এরপর ৩০ ওভার বোলিং করেও কোনও উইকেট পাননি ভারতীয় বোলাররা।

বাভুমার সঙ্গে চতুর্থ উইকেটে যে জুটি গড়লেন রাসি ভ্যান ডার ডুসেন, তা গিয়ে থামল ৪৯তম ওভারে। ততক্ষণে চতুর্থ উইকেটে ২০৪ রানের জুটি গড়ে ফেলেছেন তাঁরা। বাভুমা এবং ডুসেন, দু’জনেরই শতরান হয়ে গিয়েছে। বাভুমা ফেরার পর দক্ষিণ আফ্রিকার রান এগিয়ে নিয়ে যাচ্ছিলেন ডুসেন। শেষ পর্যন্ত ৯৬ বলে ১২৯ করে অপরাজিত থাকেন তিনি। ১৪৩ বলে ১১০ রান করেন বাভুমা। অধিনায়কোচিত ইনিংস পাওয়া গেল তাঁর ব্যাট থেকে।

এ ম্যাচে বিরাট কোহলি শচীনের বিদেশের মাঠে মোট রান টপকে গিয়েছেন। ওয়ানডে-তে ৬৩ তম অর্ধশতরানটি করে ফেললেন কোহলি। তবে ৫০ পেরনোর আগেই গড়ে ফেলেন নয়া রেকর্ড। ভারতীয় ব্যাটার হিসেবে বিদেশের মাটিতে একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রানের মালিক হয়ে গেলেন কোহলি।

দেশের বাইরে ১০৮টি ম্যাচে তাঁর সংগ্রহ ৫০৭০। এই তালিকাতেই ১৪৭ ম্যাচে ৫০৬৫ রান নিয়ে শীর্ষে ছিলেন মাস্টার ব্লাস্টার। নেতৃত্বের দায়িত্ব ঝেড়ে ফেলে পার্লে শচীনকে টপকে গেলেন কোহলি। কিন্তু ম্যাচের ফল আশানুরূপ হল না। পাঁচ বছর পরে কোনও ওয়ান ডে ম্যাচে অধিনায়ক হীন অবস্থায় মাঠে নামলেন কোহলি। তিনি ৬৩ বলে ৫১ রান করেছেন, যার মধ্যে তিনটি চার ছিল।

কোহলির ৫১ ছাড়াও শিখর ধাওয়ানের ৭৯ রান, আর শেষদিকে শার্দূল ঠাকুরের ৫০ রান দলকে লড়াইয়ের পথ দেখিয়েছে। কিন্তু বাকিরা তেমনভাবে সফল হতে পারেননি। দলের নেতা কে এল রাহুল করেছেন ১২ রান। অভিষেক হওয়া অভিষেক আইয়ারও করেন দুই রান। প্রোটিয়া বোলাররাও চাপে রেখেছিলেন ভারতীয় ব্যাটসম্যানদের। তাই বড় রানের লক্ষ্যে টপকাতে পারেননি তাঁরা।

 

You might also like