Latest News

অশ্বিন, অক্ষরের নয়া কীর্তি, এগিয়ে ভারত, চোটে ফের কাবু ঋদ্ধিমান

দ্য ওয়াল ব্যুরো: কানপুর টেস্টে এগিয়ে রয়েছে ভারতীয় দল। তারা শনিবার খেলার তৃতীয় দিনের শেষে চালকের আসনে, ম্যাচে লিড রয়েছে ৬৩ রানে। ভারতের প্রথম ইনিংসে ৩৪৫ রানের জবাবে নিউজিল্যান্ড প্রথম ইনিংসে করে ২৯৬ রান। ফের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে ভারত করেছে ১৪/১। ফিরে গিয়েছেন ওপেনার শুভমান গিল।

টেস্ট ক্রিকেটে বল হাতে ফের জ্বলে উঠলেন রবিচন্দ্রন অশ্বিন। কানপুর টেস্টের তৃতীয় দিনে চেনা ছন্দে পাওয়া গেল তাঁকে। শুক্রবার নিউজিল্যান্ডের কোনও উইকেটই ফেলতে পারেননি ভারতীয় বোলাররা। তবে শনিবার সকাল থেকে অশ্বিন এবং অক্ষর প্যাটেলের দাপটে ২৯৬ রানে গুটিয়ে যায় কিউয়িদের ইনিংস। অশ্বিন নেন ৩ উইকেট। সেই সঙ্গে টপকে যান পাক পেসার শাহিন আফ্রিদিকে।

এখনও পর্যন্ত এই বছর টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেটের মালিক রবিচন্দ্রন অশ্বিন। এর আগে শাহিন আফ্রিদি এই বছর টেস্টে মোট ৩৯টি উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের তালিকায় শীর্ষে ছিলেন। শনিবার তাঁকেই ছাপিয়ে গেলেন অশ্বিন। ৪২.৩ ওভার বল করে ৮২ রানে ৩ উইকেট নেন ভারতের তারকা স্পিনার। সেই সঙ্গে এই বছর টেস্টে অশ্বিনের মোট উইকেটের সংখ্যা দাঁড়ায় ৪১টি। আফ্রিদির চেয়ে দু’টি বেশি।

ম্যাচের দ্বিতীয় দিন না স্পিনার না পেসার, কোনও ভারতীয় বোলারই সেভাবে প্রভাব ফেলতে পারেননি। কিন্তু তৃতীয় দিনে ছবিটা বদলে যায়। দলগত ১৫১ রানের মাথায় কিউয়ি শিবিরে প্রথম আঘাতটি হানেন অশ্বিন।

এরপর ১৯৭ রানে ফিরে যান অধিনায়ক কেন উইলিয়ামসন এরপরই নিউজিল্যান্ড ব্যাটিং লাইন-আপে ধস নামান অক্ষর প্যাটেল এবং অশ্বিন। ভারতীয় স্পিনারদের প্যাঁচে নিয়মিত সময়ের ব্যবধানে উইকেট খোয়াতে থাকে কিউয়িরা। ফলে লেথাম (৯৫) এবং ইয়ং (৮৯) দুর্দান্ত ইনিংস খেললেও প্রথম ইনিংসে ৪৯ রানে পিছিয়ে পড়ে নিউজিল্যান্ড।

ইংল্যান্ডের বিরুদ্ধে অভিষেক টেস্ট সিরিজে ভারতীয়দের মধ্যে যুগ্ম সর্বোচ্চ ২৭টি উইকেট নিয়ে অক্ষর প্যাটেল আগেই নজির গড়েছিলেন। ইংল্যান্ডের বিরুদ্ধে ৩টি টেস্টের ৬টি ইনিংসে ৪ বার ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেছিলেন বাঁ-হাতি স্পিনার। সেই ধারা তিনি বজায় রাখলেন নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টেও।

অভিষেক বছরে সবথেকে বেশি বার ৫ উইকেট নেওয়ার নিরিখে রডনি হগের রেকর্ড ছুঁয়ে ফেলেন অক্ষর। ১৯৭৮ সালে নিজের অভিষেক মরশুমে অজি পেসার ৩টি টেস্টে মোট ৫ বার ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন। ৪৩ বছর পর অক্ষর নিজের চার নম্বর টেস্টে এমন কৃতিত্ব অর্জন করেন।

কেরিয়ারের প্রথম চারটি টেস্টে সবথেকে বেশি উইকেট নেওয়া ভারতীয় বোলারদের তালিকায় অক্ষর ইতিমধ্যেই দ্বিতীয় স্থানে রয়েছেন। কানপুরের প্রথম ইনিংসের পর অক্ষরের সংগ্রহ দাঁড়ায় সাকুল্যে ৩২টি উইকেট। নরেন্দ্র হিরওয়ানি ভারতের হয়ে কেরিয়ারের প্রথম চারটি টেস্টে সবথেকে বেশি ৩৬টি উইকেট নিয়েছিলেন। আর ৫ উইকেট নিলেই হিরওয়ানিকে টপকে যাবেন তিনি।

ভারত স্বস্তিতে থাকলেও দুটি বিষয়ে খচখচানি থেকেই যাচ্ছে ভারতীয় শিবিরের। প্রথমত, ঋদ্ধিমান সাহার চোট। তৃতীয় দিন ঘাড়ের চোটের জন্য কিপিং করেননি ঋদ্ধি। দ্বিতীয়ত অশ্বিন এবং আম্পায়ারের মধ্যে অযাচিত বিতর্ক। এদিন বোলিংয়ের সময় অশ্বিনের ফলো-থ্রু নিয়ে আপত্তি তোলেন আম্পায়ার নীতিন মেনন। এই নিয়ে ভারতের নামী স্পিনারের সঙ্গে তর্কাতর্কি বাধে আম্পায়ারের। পরে দেখা যায় আসরে নেমেছেন অধিনায়ক রাহানে ও কোচ দ্রাবিড়, তাঁরাই শান্ত করেন অশ্বিনকে।

You might also like