Latest News

‘সারাজীবন আমাকে বর্ণবিদ্বেষের শিকার হতে হয়েছে’, আগুনে ঘি ঢাললেন শিবরামকৃষ্ণান

দ্য ওয়াল ব্যুরো: তিনি ছিলেন তামিল ব্রাক্ষ্মণ। ভারতীয় দলে কপিল, সানিদের প্রিয় পাত্র ছিলেন। তাঁর লেগস্পিন বোলিং একটা সময় ছিল ঘোর বিস্ময়। প্রতিভা থাকা সত্ত্বেও বেশিদিনে স্থায়ী হয়নি তাঁর ক্রিকেট কেরিয়ার।

শিবরামকৃষ্ণান ভারতের হয়ে নয়টি টেস্ট এবং ১৬টি ওয়ান ডে ম্যাচ খেলেছেন। ক্রিকেটার হিসাবে অবসর নিয়ে নিয়ে তিনি ধারাভাষ্যকার হিসাবে বেশ জনপ্রিয় হয়েছেন। বর্তমানে রাজনীতিতেও নেমেছেন।

সব থেকে বড় কথা, ইংলিশ ক্রিকেট যখন বর্ণবাদ বিতর্ক মাথাচাড়া দিয়ে উঠেছিল, সেইসময় মাইকেল হোল্ডিং ও শিবরামকৃষ্ণান নিজের মত জানিয়ে এসেছেন। ধারাভাষ্য দেওয়ার সময়ও শিবরামকৃষ্ণান নিজের মত পরিষ্কার করে জানিয়ে দিতে ভালবাসেন।

সম্প্রতি এক ক্রিকেটপ্রেমী শিবরামকৃষ্ণানের ধারাভাষ্যের প্রশংসা করে টুইট করেছিলেন। সেটি দেখে আবেগ চেপে রাখতে পারেননি। তিনি নিজের টুইটার অ্যাকাউন্টে লিখেছেন, ‘‘গায়ের রংয়ের কারণে আমি সারাজীবন বৈষম্য ও সমালোচনার সম্মুখীন হয়েছি, তাই এটা আমাকে আর বিরক্ত করে না। দুর্ভাগ্যবশত এটা আমার নিজের দেশে ঘটেছে, আর সেটি প্রতিনিয়ত।’’

শিবরামকৃষ্ণানই একমাত্র ভারতীয় ক্রিকেটার নন, যিনি বর্ণবৈষম্যের কথা বলেছেন। তামিলনাড়ুর তরুণ ওপেনার অভিনব মুকুন্দও ২০১৭ সালে সোশ্যাল মিডিয়ায় বিষয়টি উত্থাপন করেছিলেন।

মুকুন্দ ভারতের হয়ে সাতটি টেস্ট ম্যাচ খেলেছেন। তিনি তাঁর টুইটার পেজে একটি বিবৃতি পোস্ট করেছিলেন, যেখানে লেখা ছিল, ‘‘আমি ১৫ বছর বয়স থেকে দেশে এবং বাইরে ভ্রমণ করছি। আমি যখন ছোট ছিলাম, তখন থেকেই আমার গায়ের রংয়ের প্রতি মানুষের কটাক্ষ ছিল, সেটি কেন, তাও আমার কাছে রহস্য থেকে গিয়েছে।’’

You might also like