Latest News

তালিবান শাসিত আফগানিস্তানই আজ বিরাটদের ‘বন্ধু’ হতে পারে

দ্য ওয়াল ব্যুরো: কাবুল এক্সপ্রেসে (Kabul Express) করে অন্তত আজকের দিনের জন্য আফগানিস্তান (Afghanistan) চলে যেতে চাইছেন বিরাট কোহলিরা (Virat Kohli)।

একটা সময় সারা বিশ্ব ছিল একদিকে, আর আফগানিস্তান ছিল বারুদের স্তুপের ওপর। তালিবান শাসন কায়েম হওয়ার পরে সারা বিশ্বের সহানুভূতি ঝরে পড়েছিল আফগানদের ওপর। তাদের ওপর অত্যাচারে প্রতিবাদের কোরাস হিসেবে বেজেছিল সারা দুনিয়ায়।

এমনকি তালিবান শাসন কায়েম হওয়ার পরে আফগান দেশটির প্রতি সমর্থন চলে গিয়েছিল ভারতেরও। তালিবান শোষিত শক্তির প্রতিভূ, তাই তাদের কিভাবে দেখা হবে আন্তর্জাতিক ক্ষেত্রে, সেই নিয়ে বৈঠক বসতে চলেছে দিল্লিতে। সেই বৈঠকে পাকিস্তান থাকবে না, জানিয়ে দিয়েছে।

আরও পড়ুন: দু’কোটি টাকার চাকরি হারিয়ে আইপিএলে আমদাবাদ দলের কোচ হচ্ছেন শাস্ত্রী!

ভারতের কূটনৈতিকরা আফগানদের কতটা সমর্থন করবে, সেটিও নির্ভর করছে ওই বৈঠকে। তার আগে রবিবার বিশ্বকাপের মঞ্চে তালিবান শাসিত আফগান দলই ভারতের বন্ধু হতে পারে।

আর সব থেকে বড় প্রাসঙ্গিক বিষয়, এই আফগানিস্তান দলের জয়-পরাজয়ের ওপর নির্ভর করছে ভারতের মতো দৌদন্ডপ্রতাপ দেশের বিশ্বকাপ ভাগ্য। বিষয়টি সত্যিই বিশেষ তাৎপর্য্যের।

নিউজিল্যান্ড হারলে ভারত থাকবে, আর আফগানিস্তান হারলে কোহলিরা টাটা বাইবাই হয়ে যাবেন মেগা আসর থেকে। তাই ভারতীয় ক্রিকেট প্রেমীরা এদিনের জন্য সবাই আফগানপ্রেমী। সোশ্যাল সাইটে উপচে পড়ছে আফগান প্রীতি। সবাই বলছে, আমরা আজ অন্তত কাবুলের পাশে।

এর মধ্যেই কেউ রাতারাতি হয়ে উঠেছেন আফগানিস্তানের সমর্থক। কেউ আফগানিস্তানের সবকিছুতে ভাল দেখছেন। কেউ কেউ আবার একধাপ এগিয়ে টুইটারে নামের পাশে আফগানিস্তানের পতাকাও লাগিয়ে ফেলেছেন।

টুইটার-সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে একেবারে আফগানিস্তানের সমর্থন শুরু করেছেন ভারতীয় নেটিজেনরা। বলিউড সিনেমা কাবুল এক্সপ্রেসের ছবি পোস্ট করে একজন লিখেছেন, ‘‘আমার প্রিয় বলিউড সিনেমা।’’

নিজের নামের পাশে আফগানিস্তানের পতাকা লাগিয়েছেন। অপর একজন লিখেছেন, ‘‘আজ আমি জানতে পারলাম যে আফগানিস্তানের জাতীয় খাবার হল কাবুলি পোলাও। এই সুন্দর দেশের বিষয়ে জানতে পেরে ভাল লাগছে।’’

তিনি তো আবার টুইটারে নামের পাশে ভারতের জাতীয় পতাকা ও আফগানিস্তানের পতাকা লাগিয়ে ফেলেছেন। কেউ আবার লাভ সাইন দিয়েছেন,  ভারত ভালবাসে আফগানিস্তানকে। তাঁর টুইটের প্রেক্ষিতে একজন লিখেছেন, ‘‘আফগানিস্তান যদি জিতে যায়, তাহলে এক সপ্তাহ ধরে কাবুলি পোলাও খাব।’’

চার ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে লিগ টেবিলে দ্বিতীয় স্থানে আছে নিউজিল্যান্ড। নেট রানরেট +১.২৭৭। সমসংখ্যক ম্যাচে ভারত এবং আফগানিস্তানের পয়েন্ট চার। নেট রানরেটে আফগানিস্তানের থেকে এগিয়ে তিনে আছে ভারত। আফগানদের নেট রানরেট +১.৪৮১। বিরাট কোহলিদের নেট রানরেট +১.৬১৯।

সেই পরিস্থিতিতে শেষ ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে নিউজিল্যান্ড জিতে গেলে কোনও হিসাব-নিকেশ কাজে দেবে না। পাঁচ ম্যাচে আট পয়েন্ট নিয়ে সেমিফাইনালে পাকিস্তানের সঙ্গী হবেন কিউয়িরা। যদি আফগানিস্তান জিতে যায়, তখনই ভারতের সামনে সেমিফাইনালে ওঠার সুযোগ থাকবে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

 

You might also like