Latest News

হায় রে, গেইলরা শেষ ৫৫ রানে! ব্রিটিশদের হাতে বধ গতবারের চ্যাম্পিয়নরা

দ্য ওয়াল ব্যুরো: শেষবারের খেতাব জয়ী দল, তারা প্রথম ম্যাচেই মুখ থুবড়ে পড়ছে, এটা ভাবাও কঠিন। অথচ শনিবার টোয়েন্টি ২০ বিশ্বকাপের (T20WorldCup) মূলপর্বের দ্বিতীয় ম্যাচেই ইংল্যান্ডের (England) কাছে ছয় উইকেটে হার ওয়েস্ট ইন্ডিজের (West Indies)।

সব থেকে বড় কথা, কোনও প্রতিরোধই গড়ে তুলতে পারলেন না ক্যারিবিয়ান তারকারা। সম্পূর্ণ ব্যর্থ ক্রিস গেইলের মতো তারকাও। ওয়েস্ট ইন্ডিজ প্রথমে ব্যাটিং নিয়ে ১৪.২ ওভারে করে মাত্র ৫৫ রান। গেইলই একমাত্র দুই অঙ্কের রানে (১৩) যেতে পেরেছেন, না হলে বাকিদের রান না বলার মতোই, এসেই ফিরেছেন দ্রুত। টি-২০ বিশ্বকাপের ইতিহাসের তৃতীয় সর্বনিম্ন স্কোর।

আরও পড়ুন: ভারত-পাক ফিরে দেখা: মিয়াঁদাদের ছয়, শচীনের ঝড়, মিসবার বোকামো

ইংল্যান্ডের স্পিনার আদিল রশিদ ১৪টি বল করে চার উইকেট পেয়েছেন। দুটি করে উইকেট নিয়েছেন মঈন আলি ও টাইমাল মিলস।

সামান্য রানের টার্গেট নিয়ে খেলতে নেমে ইংল্যান্ডেও আবু ধাবির পিচে খুব একটা সুবিধা করে উঠতে পারেনি। তাঁরাও ৪০ রানের মধ্যে চারটি উইকেট খুইয়ে ফেলে। সামান্য পুঁজি নিয়েও লড়াই করার চেষ্টা করেন ক্যারিবিয়ান বোলাররা। যদিও, শেষপর্যন্ত ৪ উইকেট খুইয়ে ১১ ওভার ৪ বল বাকি থাকতেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ইংরেজরা।

এদিকে, সারা বিশ্ব জুড়ে চলছে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন তীব্র থেকে তীব্রতর হয়েছে, তখন গত বছর ইংল্যান্ডের মাটিতে সিরিজে এই আন্দোলনে অংশ নিয়ে এই দুই দেশের ক্রিকেটাররা এক ভঙ্গিমায় নিজেদের প্রতিবাদ জানিয়েছিলেন। এদিনও দুই দলের ক্রিকেটাররা হাঁটু গেড়ে বসে বর্ণবৈষম্য নিয়ে প্রতিবাদে শামিল হন।

মিডিয়ার সঙ্গে এক কথোপকথনে ব্রিটিশ অধিনায়ক ইয়ন মর্গ্যান জানান, ‘‘ওয়েস্ট ইন্ডিজ দলের সঙ্গে যৌথ ভাবে হাঁটু গেড়ে বসে বর্ণ-বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছি।’’ মরগ্যান এও জানান, ‘‘এই আন্দোলনের মধ্যে দিয়ে সঠিক চিন্তা, চেতনা এবং ভাবনা জাগ্রত করতে হবে।’’

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ

You might also like