Latest News

নয়া দিগন্ত এজবাস্টন টেস্টে, স্কোয়ার লেগ ফিল্ডার ও ব্যাটসম্যানদের হেলমেটে ক্যামেরা!

দ্য ওয়াল ব্যুরো: এজবাস্টন টেস্ট (Test) ইতিহাস গড়তে চলেছে অন্য কারণে। স্কোয়ার লেগের ফিল্ডারদের হেলমেটে থাকবে ক্যামেরা (Helmet Camera)।

এতদিন হক আই-এর দৌলতে স্টাম্পে ক্যামেরা ছিল। এমনকি এর আগে গিলক্রিস্টও হেলমেটে ক্যামেরা লাগিয়ে খেলেছেন। সম্প্রচার সংস্থাগুলির দাবি মেনে এজবাস্টন টেস্টে স্কোয়ার লেগের ফিল্ডারদের হেলমেটেও থাকবে ক্যামেরা। ব্যাটসম্যানরাও ইচ্ছে করলে তা পরতে পারেন।

বাতিলই হলেন রোহিত, এজবাস্টনে নেতা বুমরাই, সহ নেতৃত্বের ভার ঋষভের কাঁধে

স্কাই স্পোর্টস প্রথমবারের মতো টেস্ট ক্রিকেটকে আকর্ষণীয় করতে হেলমেটে ক্যামেরার ব্যবহার আনছে। তাতে প্রযুক্তির আরও উন্নত ব্যবহার দেখা যেতে পারে।

ইংল্যান্ডের ক্রিকেটার অলি পোপ শর্ট লেগে ফিল্ডিং করার সময় তাঁর হেলমেটে ক্যামেরা লাগান থাকবে৷ টেস্ট ক্রিকেটে এটিই প্রথম। এটি আইসিসি এবং ইসিবি উভয়ই পাস করেছে।

টিভিতে সরাসরি খেলা দেখার নতুন ধরনের অভিজ্ঞতা হতে যাচ্ছে দর্শকদের। শর্ট লেগ ফিল্ডারের জন্য হেলমেটে ক্যামেরা লাগানোর অনুমোদন দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল ও ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড।

স্কাই স্পোর্টসের সিনিয়র প্রডিউসার রোবিন রিভ বৃহস্পতিবার বলেছেন, ‘‘একটি টেস্ট ম্যাচে দর্শকদের জন্য অনন্য দৃশ্য উপহার দেওয়ার কথা ভাবা হচ্ছে।’’

স্কাই অফিসিয়াল আরও জানান, এই পদক্ষেপ শুধু বোর্ডই নয়, ইংল্যান্ডের অধিনায়ক ও কোচও অনুমোদন দিয়েছেন।

রিভ বলেছেন, ‘‘ওলি পোপ এটা নিয়ে ট্রায়াল দিয়েছেন এবং তাঁর হেলমেটে ক্যামেরা থাকবে, এটায় তিনি খুশি। কিন্তু ভারতীয় শর্ট লেগ ফিল্ডারের হেলমেটেও ক্যামেরা থাকবে কি না তা জানা যায়নি।’’

গবেষণা করে দেখা গিয়েছে, শর্ট লেগ ফিল্ডারের হেলমেটে ক্যামেরা থাকলেই ম্যাচের সবচেয়ে ভাল অভিজ্ঞতা পাওয়া যাবে। ইংল্যান্ডে গত বছর দ্য হান্ড্রেডে এ নিয়ে পরীক্ষা চালানো হয়েছিল। এমনকি বিগ ব্যাশ লিগেও, কিন্তু সেখানে ব্যাটসম্যানদের হেলমেটে ছিল ক্যামেরা লাগানো।

You might also like