Latest News

নেমারকে ছাড়াই ‘সুপার ক্ল্যাসিকো’য় নামছে ব্রাজিল, মেসি খেলবেন শুরু থেকেই

দ্য ওয়াল ব্যুরো: গতবার ব্রাজিলের (Brazil) মাঠে সুপার ক্ল্যাসিকো (Super Classico) শেষ করা যায়নি। সেবার পাঁচ মিনিটের মধ্যেই খেলা বাতিল হয়ে গিয়েছিল। করোনাভাইরাসজনিত বিধিনিষেধ মানা হয়নি, সেইজন্য স্বাস্থ্য দপ্তরের আধিকারিকরা এসে খেলা স্থগিতের সিদ্ধান্ত জানান।

অবশেষে কোপা আমেরিকায় হারের প্রতিশোধ নেওয়ার সুযোগ পাচ্ছে ব্রাজিল দল। বুধবার ভোরে ভারতীয় সময়ে সকাল পাঁচটায় আর্জেন্টিনার বিপক্ষে নামছে নেমারহীন ব্রাজিল দল। চোটের কারণে আর্জেন্টিনার বিপক্ষে সুপার ক্লাসিকো ম্যাচ থেকে ছিটকে গেছেন ব্রাজিলের তারকা ফরোয়ার্ড। ঊরু ও তলপেটে চোট রয়েছে নেমারের।

আর্জেন্টিনার সান জুয়ান ডেল ভিসেন্তেনারিওতে হবে এই ম্যাচটি। ব্রাজিল ইতিমধ্যেই লাতিন আমেরিকা গ্রুপ থেকে মূল পর্বে চলে গিয়েছে। আর্জেন্টিনার কাছে ম্যাচটি জিতলে এক ধাপ এগিয়ে যাবে।

আরও পড়ুন: কোহলি নেই, উইলিয়ামসনও সরিয়ে নিলেন ভারতের বিপক্ষে টি ২০ সিরিজে

নেমারকে ছাড়াই আর্জেন্টিনা চলে গিয়েছে তিতের দল। তিনি প্যারিস স্য জ্যঁ দলে চলে গিয়েছেন। মেসি অবশ্য খেলবেন শুরু থেকেই। তাঁরও চোট ছিল, তিনি সুস্থ হয়ে গিয়েছেন।

ব্রাজিল দলের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘‘নিজের বর্তমান পরিস্থিতি সম্পর্কে সাহস পাচ্ছে না নেমার। এখন যথাযথ পরীক্ষানিরীক্ষা করা যথেষ্ট সময়ও বাকি নেই। তাই টেকনিক্যাল কমিটি তাঁকে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।’’

এরই মধ্যে লাতিন অঞ্চলের বাছাইপর্ব থেকে সবার আগে বিশ্বকাপের টিকিট নিশ্চিত হয়ে গেছে ব্রাজিলের। খুব একটা পিছিয়ে নেই আর্জেন্টিনাও। এখন পর্যন্ত খেলা ১৩ ম্যাচে ব্রাজিলের সংগ্রহ ৩৪ পয়েন্ট। সমান ম্যাচে আর্জেন্টিনার ঝুলিতে রয়েছে ২৮ পয়েন্ট।

অতীত পরিসংখ্যান অবশ্য ব্রাজিলের পক্ষে। দুই দলের মুখোমুখি দ্বৈরথে এখন পর্যন্ত ব্রাজিলের জয় ৪৬ ম্যাচে আর ড্র হয়েছে ২৫টি। অন্যদিকে আর্জেন্টিনা জিতেছে ৪১ ম্যাচ। তবে শেষ পাঁচ ম্যাচের মধ্যে আবার আর্জেন্টিনার জয় তিনটিতে।

ম্যাচের আগে ব্রাজিলের চ্যালেঞ্জ সম্পর্কে পুরোপুরি সচেতন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। তিনি বলেন, ‘‘এটি (ব্রাজিল ম্যাচ) সত্যিই অনেক কঠিন। বিশ্বকাপ বাছাইপর্বের শীর্ষে আছে ব্রাজিল এবং এরই মধ্যে বিশ্বকাপও নিশ্চিত করে ফেলেছে। বর্তমান সময়ের অন্যতম ভারসাম্যপূর্ণ দল ব্রাজিল। আমরা জানি এই ম্যাচটি কতটা কঠিন হতে পারে।’’

মেসিদের কোচ আরও বলেছেন, ‘‘আমাদের সতর্ক থাকতে হবে এবং আমরা জানি কোথায় তাদের আঘাত করতে হবে। আমরা সবসময় যেমন খেলি, তেমনই খেলতে হবে। আমি কখনও এটার পক্ষে না যে,  একজন খেলোয়াড় ভেনেজুয়েলার বিপক্ষে একভাবে খেলবে আর ব্রাজিলের বিপক্ষে আরেকভাবে।’’

ব্রাজিল : আর্জেন্টিনা (ভোর বুধবার ৫টায়)। ম্যাচ দেখা যাবে সোনি টেন ও সোনি সিক্স।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ

 

You might also like