Latest News

সব ধরনের ক্রিকেট থেকে বিদায় ডি‘ভিলিয়ার্সের, কোহলিদের সংসারও ছাড়লেন

দ্য ওয়াল ব্যুরো: সব ধরনের ক্রিকেট থেকে বিদায় নিলেন এবি ডি’ভিলিয়ার্স (AB de Villiers)। দক্ষিণ আফ্রিকার এই নামী মহাতারকা আইপিএলও (IPL) খেলবেন না, জানিয়ে দিয়েছেন।

৩১ বলে সেঞ্চুরি করে ওয়ানডে ক্রিকেটের দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি এখনও তাঁর দখলে রয়েছে। নিজের টুইটার অ্যাকাউন্টে বিবৃতি দিয়ে বিদায়ের কথা জানিয়েছেন ডি ভিলিয়ার্স।

২০০৪ থেকে ২০১৮, ১৪ বছরের আন্তর্জাতিক ক্রিকেট নিয়ে প্রোটিয়া প্রাক্তন দলনায়ক বলেছেন, ‘‘অসাধারণ এক যাত্রা শেষে সব ধরনের ক্রিকেটকে বিদায় জানাচ্ছি। সতীর্থদের সঙ্গে ২২ গজে অসাধারণ সময় কাটিয়েছি। সময়টা খুব উপভোগ করেছি। ৩৭ বছর বয়সে এসে মনে হল অনেক হল, এবার সরে যাওয়াই ভাল।’’

আন্তর্জাতিক ক্রিকেটকে ২০১৮ সালে বিদায় জানালেও ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট দিব্যি খেলছিলেন এবি। বিগ ব্যাশ, আইপিএল, পাকিস্তান সুপার লিগ, ইংল্যান্ডের ভাইটালিটি ব্লাস্ট, স্বদেশি এমএসএল- সব জায়গাতেই ছিল তাঁর পদচারণা।

সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন আইপিএলে, বিশেষ করে রয়াল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে (আরসিবি)। ২০১১ থেকে ২০২১-দশ বছরে আরসিবির হয়ে ১৫৭ ম্যাচ খেলে ১৫৮.৩৩ স্ট্রাইকরেটে করেছেন ৪৫২২ রান।

আরসিবির হয়ে খেলার স্মৃতিচারণ করে ডি ভিলিয়ার্স লিখেছেন, ‘‘আরসিবি ম্যানেজমেন্ট, বন্ধু বিরাট কোহলি, সতীর্থ, কোচ, ভক্ত-পুরো আরসিবি পরিবারকে ধন্যবাদ জানাই যারা আমাকে দীর্ঘদিন সমর্থন দিয়ে গিয়েছেন। অনেক স্মৃতি জড়িয়ে আছে এখানে। সবসময় আরসিবিয়ান হয়েই থাকব।’’

বন্ধু এবি-র অবসরে কোহলি লিখেছেন, তোমায় মিস করব, আই লাভ ইউ। কোহলির স্ত্রী অনুষ্কা শর্মাও লিখেছেন, ‘‘এবি, তোমাকে সামনে থেকে দেখেছি, কত সাধারণ থেকে অসাধারণ সব ইনিংস উপহার দিয়েছ। মানুষ হিসেবেও তোমার জুড়ি মেলা ভার, আগামী জীবন তোমার পরিবার নিয়ে ভাল কাটুক, সত্যিই আমাদের কাছে হৃদয়বিদারক মুহূর্ত।’’

উল্লেখ্য, ৪২০টি ম্যাচ খেলে তাঁর আন্তর্জাতিক ক্রিকেটে মোট রান ২০০১৪, মোট সেঞ্চুরি ৪৭টি এবং টেস্ট, ওয়ানডে- দুই সংস্করণেই রয়েছে ৫০-র ওপরে গড়।

১১৪ টেস্টে ২২ সেঞ্চুরিতে ৫০.৬৬ গড়ে করেছেন ৮৭৬৫ রান এবং ২২৮ ওয়ানডে-তে ২৫ সেঞ্চুরিতে করেছেন ৯৫৭৭ রান। আন্তর্জাতিক টি ২০ ক্রিকেটে কোনও সেঞ্চুরি না থাকলেও আছে ১০টি ফিফটি৷ ৭৮ আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২৬.১২ গড়ে ১৬৭২ রান করেছেন এবি।

You might also like