রবিবার, নভেম্বর ১৭

শচীন-ব্র্যাডম্যানের রেকর্ড ভাঙলেন কিং কোহলি, প্রোটিয়াদের বিরুদ্ধে বিরাট ঝড়

দ্য ওয়াল ব্যুরো: বিশাখাপত্তনমে রোহিত ঝড় উঠেছিল। পুনেতে দেখা গেল বিরাট কোহলি শো। চলতি বছরের প্রথম সেঞ্চুরি এল ভারত অধিনায়কের ব্যাট থেকে। আর সেই সেঞ্চুরিকেই ডবল সেঞ্চুরিতে নিয়ে গেলেন তিনি। সেই সঙ্গে শচীন তেন্ডুলকর, ডন ব্র্যাডম্যানের রেকর্ড ভাঙলেন কোহলি।

এ দিন ভারতের মাটিতে নিজের ১২তম টেস্ট সেঞ্চুরি করলেন বিরাট। আর এই ১২ সেঞ্চুরি এল দেশের ১১টি মাঠে। এতদিন এই রেকর্ড ছিল মাস্টার ব্লাস্টার শচীন তেন্ডুলকরের কাছে। দেশের ১০টি মাঠে সেঞ্চুরি করেছিলেন তিনি। সেই রেকর্ড এ দিন ভাঙলেন কোহলি। দেখিয়ে দিলেন দেশের সব মাঠেই সমান স্বচ্ছন্দ তিনি।

শুধু শচীনের নয় বিশ্ব ক্রিকেটের সেরা ব্যাটসম্যান স্যার ডন ব্র্যাডম্যানেরও রেকর্ড ভাঙলেন বিরাট। টেস্ট ক্রিকেটে এই নিয়ে ন’বার ১৫০ রানের বেশি করলেন বিরাট। এতদিন এই রেকর্ড ছিল ব্র্যাডম্যানের দখলে। তিনি আটবার ১৫০ রানের বেশি করেছিলেন। এই ন’বারের মধ্যে সাতবার ডবল সেঞ্চুরি করেছেন বিরাট। এটাই বুঝিয়ে দিচ্ছে তাঁর কনভার্সন রেট কতটা ভাল।

এ দিন ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে টেস্ট রানের তালিকায় সাত নম্বরে উঠে এলেন বিরাট। প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান দিলীপ বেঙ্গসরকারের রেকর্ড ভাঙলেন তিনি। বিরাটের সামনে এখন শচীন, দ্রাবিড়, গাভাসকার, লক্ষ্মণ, সেহওয়াগ ও সৌরভ রয়েছেন।

এ ছাড়াও আরও একটি রেকর্ড করলেন বিরাট। অধিনায়ক হিসেবে ১৯ নম্বর সেঞ্চুরি হল বিরাটের। তিনি স্পর্শ করলেন অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক রিকি পন্টিংকে। বিরাটের আগে কেবলমাত্র রয়েছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক গেম স্মিথ। তাঁর রয়েছে ২৫টি সেঞ্চুরি।

পড়ুন, দ্য ওয়ালের পুজোসংখ্যার বিশেষ লেখা…

সুন্দরবনের  দুটি দ্বীপ, ভূমি হারানো মানুষ 

আরও পড়ুন

ডবল সেঞ্চুরি বিরাটের, জোড়া রেকর্ডের মালিক কোহলি

Comments are closed.