আইপিএলের সেরা অধিনায়ক রোহিত! নাকি বাজিমাত ধোনির, কোথায় দাঁড়িয়ে বিরাট, রইল পরিসংখ্যান

Get real time updates directly on you device, subscribe now.

দ্য ওয়াল ব্যুরোঃ আইপিএলের সেরা অধিনায়ক কে। রোহিত শর্মা, যাঁরা হাতে রয়েছে চার চারটি আইপিএল ট্রফি। নাকি মহেন্দ্র সিং ধোনি, যাঁর নেতৃত্বে চেন্নাইয়ের রেকর্ড হিংসা করার মতো। তাছাড়াও রয়েছেন বিরাট কোহলি, গৌতম গম্ভীরের মতো অধিনায়করা। আইপিএলে ধোনি, গম্ভীর, বিরাট ও রোহিতই চার অধিনায়ক যাঁরা ১০০-র বেশি ম্যাচে অধিনায়কত্ব করেছেন।

এই পরিসংখ্যান বিচার করার জন্য দুটি দিক রয়েছে। এক হল কত ম্যাচে অধিনায়কত্ব করে কত জয়। অর্থাৎ শতাংশের বিচারে। আর একটি হল ট্রফির হিসেবে। যদি শতাংশের নিরিখে বিচার করতে হয় তাহলে এগিয়ে আছেন মহেন্দ্র সিং ধোনি। আবার ট্রফির হিসেবে এগিয়ে রোহিত। ধোনি, রোহিত কিংবা বিরাটকে বাদ দিলে অনেক ফ্র্যাঞ্চাইজি রয়েছে যেখানে অধিনায়কের বদল হয়েছে। যেমন কলকাতা নাইট রাইডার্সকে গত দুই মরসুম ধরে নেতৃত্ব দিচ্ছেন দীনেশ কার্তিক। দিল্লি ক্যাপিটালসের ক্ষেত্রে শ্রেয়স আইয়ারের ভূমিকাও তাই। আবার ডেভিড ওয়ার্নার ও স্টিফ স্মিথ মাঝে নির্বাসনের কারণে ছিলেন না। এবার তাঁরা ফের ফিরছেন নিজেদের পুরনো ভূমিকায়।

এক নজরে দেখে নেওয়া যাক কে কোথায় রয়েছেনঃ

মহেন্দ্র সিং ধোনি (চেন্নাই সুপার কিংস): অধিনায়ক হিসেবে আইপিএলে চেন্নাই ও রাইজিং পুণে সুপারজায়ান্টসের হয়ে ১৭৪টি ম্যাচ খেলেছেন ধোনি। বাকি সব অধিনায়কদের থেকে বেশি। এখনও পর্যন্ত ১০৪ ম্যাচ জিতেছেন তিনি। হেরেছেন ৬৯টি ম্যাচ। একটি ম্যাচ ফলাফল হয়নি। অর্থাৎ তাঁর জয়ের হার ৬০.১১ শতাংশ। তিনটি আইপিএল ট্রফি জিতেছেন মাহি।

রোহিত শর্মা (মুম্বই ইন্ডিয়ান্স): মুম্বইয়ের হয়ে ১০৪টি ম্যাচে অধিনায়কত্ব করেছে রোহিত শর্মা। জিতেছেন ৬০টি ম্যাচ। হেরেছেন ৪২টিতে। ২টি ম্যাচের কোনও ফল হয়নি। তাঁর জয়ের হার ৫৮.৬৫ শতাংশ। তবে সবথেকে বেশি ৪টি আইপিএল ট্রফি জিতেছেন তিনি।

বিরাট কোহলি (রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর): ব্যাঙ্গালোরকে ১১০টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন বিরাট। জিতেছেন ৪৯টি ম্যাচ। ৫৫টি ম্যাচে হারতে হয়েছেন তাঁকে। দুটি ম্যাচ টাই হয়েছে ও চারটি ম্যাচে কোনও ফল হয়নি। অধিনায়ক হিসেবে বিরাটের জয়ের হার ৪৭.১৬ শতাংশ। এখনও অবধি কোনওবার ট্রফি পাননি তিনি।

দীনেশ কার্তিক (কলকাতা নাইট রাইডার্স): আইপিএলে কলকাতা ও দিল্লির হয়ে ৩৬টি ম্যাচ অধিনায়কত্ব করেছেন কার্তিক। জিতেছেন ১৭টি ম্যাচে। হেরেছেন ১৮টি ম্যাচ। একটি ম্যাচ টাই হয়েছে। আইপিএলে তাঁর জয়ের হার ৪৮.৬১ শতাংশ।

ডেভিড ওয়ার্নার (সানরাইজার্স হায়দরাবাদ): ৪৭টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন ওয়ার্নার। তার মধ্যে ২৬টি ম্যাচে দল জিতেছে। হেরেছে ২১ ম্যাচে। তাঁর জয়ের হার ৫৫.৩১ শতাংশ। ২০১৬ সালে হায়দরাবাদকে ট্রফি দিয়েছেন তিনি।

স্টিভ স্মিথ (রাজস্থান রয়্যালস): আইপিএলে পুনে ওয়ারিয়র্স, রাজস্থান রয়্যালস ও রাইজিং পুণে সুপারজায়ান্টসের হয়ে মোট ২৯টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন স্মিথ। তার মধ্যে জিতেছেন ১৯টি ম্যাচ। হেরেছেন ৯টি ম্যাচ। একটি ম্যাচের ফল হয়নি। তাঁর জয়ের হার আইপিএলে সবথেকে বেশি ৬৭.৮৫ শতাংশ। কিন্তু কোনও ট্রফি পাননি তিনি।

শ্রেয়স আইয়ার (দিল্লি ক্যাপিটালস): দিল্লির এই তরুণ অধিনায়ক এখনও পর্যন্ত ২৪টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন। জিতেছেন ১৩টি ম্যাচ ও হেরেছেন ১০টি ম্যাচ। একটি ম্যাচ টাই হয়েছে। তাঁর জয়ের হার ৫৬.২৫ শতাংশ।

লোকেশ রাহুল (কিংস ইলেভেন পঞ্জাব): অধিনায়ক হিসেবে এবারই প্রথম মাঠে নামছেন রাহুল। পঞ্জাবের হয়ে তিনি কেমন ফল করেন সেটাই দেখার।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More