বৃহস্পতিবার, জুলাই ১৮

বিশ্বকাপে হারার দুঃখ ভুলিয়ে দিলেন দ্যুতি! বিশ্ব দরবারে সোনা জিতে গড়লেন ইতিহাস

দ্য ওয়াল ব্যুরো: ক্রিকেট বিশ্বকাপের আসর থেকে ছিটকে গিয়েছে ভারত। ঘরের ড্রইং রুম থেকে পাড়ার মোড়ের জটলা, সংবাদমাধ্যম থেকে ফেসবুকের নিউজ়ফিড– গমগম করছে আলোচনায়। ক্ষোভ, রাগ, দুঃখ, হতাশা, বিশ্লেষণ উপচে পড়ছে চার দিক থেকে। বিশ্বের দরবারে সেমিফাইনাল থেকে ফিরে আসার এই ব্যর্থতা যেন কেউ-ই মেনে নিতে পারছেন না।

এই ক্রিকেট ঝড়ের দাপটেই তাই চাপা পড়ে গেছে ইতালি থেকে উড়ে আসা আর এক খেলোয়াড়ের বিশ্বজয়ের খবর। অনেকেরই জানা হয়নি, ক্রিকেট নিয়ে এই তোলপাড়ের মাঝেই কিছুটা অলক্ষ্যেই ইতিহাস গড়ে ফেললেন ভারতীয় স্প্রিন্টার দ্যুতি চাঁদ। প্রথম ভারতীয় হিসেবে সামার ইউনিভার্সিটি গেমসের ১০০ মিটার দৌড়ে সোনা জিতলেন তিনি।

দ্যুতির এই সাফল্যের আগে কোনও ভারতীয় খেলোয়াড়ই ইউনিভার্সিটি গেমসের ১০০ মিটারের ফাইনাল পর্যন্ত উঠতে পারেননি। সেখানে দ্যুতি ইতালির নাপলসে অনুষ্ঠিত এই গ্লোবাল ইভেন্টের ফাইনালে তো ওঠেনই, এবং সেখানে মাত্র ১১.৩২ সেকেন্ড সময়ে রেস শেষ করে চ্যাম্পিয়ন হন।

গত সোমবার হিটে ১১.৫৮ সেকেন্ড সময় নিয়ে সেমিফাইনালে উঠেছিলেন দ্যুতি। মঙ্গলবার সেমিফাইনালে ১০০ মিটার অতিক্রম করেন ১১.৪১ সেকেন্ডে। এবং ফাইনালে সেই সময় আরও কমে দাঁড়ায় ১১.৩২ সেকেন্ডে। রেকর্ড গড়ে চ্যাম্পিয়ন হন দ্যুতি। ইতিহাস সৃষ্টি করে সেই জয় নিজের ইউনিভার্সিটি, অর্থাৎ ওড়িশার কেআইআইটি-কে উৎসর্গ করলেন তিনি।

গত মে মাসেই নিজের সমকামী সম্পর্কের কথা স্বীকার করেছিলেন দ্যুতি। জানিয়েছিলেন, তাঁর সম্পর্ক নিয়ে পরিবারের আপত্তি রয়েছে। কিন্তু হাজার সমস্যার মধ্যেও যে নিজের ফোকাস নষ্ট করেননি দ্যুতি, তার প্রমাণ দিল এই সাফল্য। বাড়ি ও পরিবারের তীব্র ক্ষোভের মুখে পড়েও ব্যক্তিগত জীবনের কোনও সমস্যার ছাপ ট্র্যাক অ্যান্ড ফিল্ডে পড়তে দেননি তিনি। বরং নিজের সেরাটা দিয়ে প্রথম ভারতীয় অ্যাথলিট হিসেবে সোনা জিতলেন বাঙালি কন্যা।

দ্যুতি বলেন, “প্রথম ভারতীয় অ্যাথলিট নাপেলসে হিসেবে সোনা জিতে দারুণ লাগছে। আমার বিশ্ববিদ্যালয়কে এই পদক উৎসর্গ করতে চাই। বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রফেসর অচ্যুত সামন্তজি খুব খারাপ সময়েও আমার পাশে দাঁড়িয়েছেন।এ ছাড়াও ওড়িশার মানুষ এবং মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েককে ধন্যবাদ জানাই।”

দেখুন টুইট।

সোনা জিতে সেই ছবি টুইটারে পোস্ট করে আবেগঘন আরও একটি বার্তা দেন অ্যাথলিট। তিনি লেখেন, ‘‘আমাকে টেনে নামাও, আমি আরও শক্তিশালী হয়ে ফিরে আসব।”

দেখুন সেই টুইট।

এই বিভাগে ১১.৩৩ সেকেন্ডে দৌড় শেষ করে রুপো পান সুইজারল্যান্ডের আজলা দেল। ১১.৩৯ সেকেন্ডে দৌড় শেষ করে ব্রোঞ্জ ঘরে তোলেন জার্মানির লিসা।

দেখুন ভিডিও।

মঙ্গলবারই ডিজিটাল ফ্যাশন পত্রিকা কসমোপলিটান ইন্ডিয়ার জুলাই সংখ্যার প্রচ্ছদে জায়গা করে নিয়েছিল দ্যুতির ছবি। ডিজ়াইনার জুনাইলি মালিকের স্টাইল পরিকল্পনায় দ্যুতির পরিধানে দেখা গিয়েছিল সুপারড্রাই স্পোর্টস ব্রা, একজোড়া ফিলা শর্টস এবং নম্রতা জোশিপুরার তৈরি রামধনু রঙের একটি কেপ। তার পরেই ফের চমক। ফ্যাশন দুনিয়া কাঁপানোর পরেই ঝড় তুললেন ট্র্যাকে।

View this post on Instagram

Ace sprinter @duteechand is the digital cover star of our July 2019 issue. Recently, she became the first Indian sportsperson to openly declare that she’s in a same-sex relationship. In an exclusive interview with Cosmo India, Dutee opens up about her journey as an athlete, her coming-out story, and more. Issue on stands now. ✨ Editor: Nandini Bhalla (@nandinibhalla) Fashion Stylist: Zunaili Malik (@zunailimalik) Photographer: Sushant Chhabria (@sushantchhabria) Hair & Makeup: Maniasha at Faze Management (@bymaniasha) Interview: Sreeparna Mazumder (@sreeparna.mazumder) Dutee is wearing sports bra: Superdry Sports (@superdryindia); shorts, Fila (@filaindia); cape: Namrata Joshipura (@namratajoshipura) . . . . . . #DuteeChand #OnlyInCosmo #CosmoIndia #lgbtq #pride #loveislove

A post shared by Cosmopolitan India (@cosmoindia) on

আরও পড়ুন…

‘চাষার বেটি’ সোনার মেয়ে, হিমার চোখে গর্বের অশ্রু

Comments are closed.