শনিবার, নভেম্বর ২৩
TheWall
TheWall

ভারতীয় ক্রিকেটের মসনদের পথে ‘প্রিন্স অফ ক্যালকাটা’, ওস্তাদের মার মাঝরাতে

দ্য ওয়াল ব্যুরো: এগেইন স্টেপ আউট। এগেইন আ বিগ বিগ বিগ সিক্সার। দ্য প্রিন্স অফ ক্যালকাটা।– বোর্ড সভাপতি নির্বাচনের টানটান ম্যাচে কমেন্ট্রি বক্সে বসলে জিওফ্রে বয়কট হয়তো এমনটাই বলতেন।

ফের ছক্কা হাঁকালেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সিএবি সভাপতি থেকে ভারতীয় ক্রিকেট নিয়ামক সংস্থার সর্বোচ্চ আসনে দাদা। বেহালার বীরেন রায় রোড থেকে বিসিসিআই সভাপতির চেয়ার। জগমোহন ডালমিয়ার পরে ফের বাংলার কোনও ক্রিকেট প্রশাসক ওই পদে আসীন হতে চলেছেন।

জল্পনা ছিলই। কিন্তু তাতে তৈরি হয়েছিল রোমহর্ষক উত্তেজনাও। ক্রিকেট রাজনীতির পাশা খেলায় ব্রিজেশ পটেল ক্রমশ এগিয়ে যাচ্ছিলেন বলেন জানা যাচ্ছিল রবিবার দুপুর থেকেই। কিন্তু ওই যে কথায় বলে ওস্তাদের মার শেষ রাতে। রবিবার মাঝরাত পর্যন্ত খবর, সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিসিসিআই সভাপতি হওয়া এখন সময়ের অপেক্ষা।

জানা গিয়েছে নতুন প্যানেলে সৌরভ সভাপতি হওয়ার পাশাপাশি সেক্রেটারি হচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তথা বিজেপি সভাপতি অমিত শাহের ছেলে জয় শাহ এবং কোষাধ্যক্ষ হচ্ছেন অনুরাগ ঠাকুরের ভাই অরুণ ধুমল।

তবে এই বিসিসিআই সভাপতি তথা গোটা প্যানেল নির্বাচন নিয়ে অনেকেই রাজনীতির গন্ধ পাচ্ছেন। অনেকের মতে, গোটা ব্যাপারটা মধ্যস্থতা করেছেন স্বয়ং অমিত শাহ। তার পরেই রাজ্যগুলির গ্লাভস হাতে ব্যাট ধরেন চণ্ডী-পুত্র।

প্রসঙ্গত, ভারতের ক্রিকেট প্রশাসনে রাজনীতিকদের সরাসরি যুক্ত হওয়া নতুন ঘটনা নয়। প্রাক্তন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী তথা এনসিপি নেতা শরদ পাওয়ার দীর্ঘদিন বিসিসিআই সভাপতি ছিলেন। রাজ্যে রাজ্য ক্রিকেট নিয়ামক সংস্থাগুলিতেও রাজনৈতিক নেতারা ছিলেন মাথা। দিল্লি ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি ছিলেন প্রয়াত প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলি। বাংলাতেও দেখা গিয়েছে এক ছবি। একবার তো ডালমিয়াকে সিএবি প্রেসিডেন্ট হওয়া থেকে আটকাতে তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য ময়দানে নামিয়ে দিয়েছিলেন কলকাতার প্রাক্তন নগরপাল প্রসূন মুখোপাধ্যায়কে।

তবে অমিত শাহের হস্তক্ষেপে সৌরভের বিসিসিআই সভাপতি হওয়ার ব্যাপার দেখে কৌতূহলী মহলের অনেকেরই প্রশ্ন, তাহলে কি একুশের বাংলার দিকে তাকিয়েই শাহের এই চাল? সেই উত্তর অবশ্য সময়েই পাওয়া যাবে।

পড়ুন দ্য ওয়ালের পুজো সংখ্যার বিশেষ ভ্রমণ কাহিনি…

বাইকে চেপে পৃথিবীর ছাদ পামিরে

Comments are closed.