শনিবার, সেপ্টেম্বর ২১

বাঙালির বিশ্বজয়, অস্কার অ্যাকাডেমির সদস্য সৌমিত্র মাধবী সহ পাঁচ বাঙালি

দ্য ওয়াল ব্যুরো: দোলনায় দুলছে চারু। দুলতে দুলতে মাটি ছুঁয়ে দিচ্ছে তাঁর দুটো পা। সামান্য দূরে শুয়ে অমল। দোলনায় দুলতে দুলতেই গুনগুন করে ওথে চারু, ‘ফুলে ফুলে ঢ’লে ঢ’লে বহে কিবা মৃদু বায়।’

মনে পড়ে সত্যজিৎ রায়ের ‘চারুলতা’ ছবির সেই দৃশ্য?

বাঙালি চলচ্চিত্রপ্রেমীদের আইকন সেই চারুলতা আর অমল, মাধবী মুখোপাধ্যায় এবং সৌমিত্র চট্টোপাধ্যায়কে সদস্য হওয়ার আমন্ত্রণ জানালো অস্কার অ্যাকাডেমি।

আমেরিকার অস্কার অ্যাকাডেমি বা অ্যাকাডেমি অব মোশান পিকচার আর্ট অ্যান্ড সায়েন্স ফিল্মদুনিয়ার অন্যতম প্রখ্যাত অ্যাকাডেমি। অক্সার পুরস্কারও দেন এরাই।

এই অ্যাকাডেমির সদস্যপদের আমন্ত্রণ পাওয়া বিশেষ সম্মানের বলে মনে করা হয়।

সৌমিত্র এবং মাধবীর পাশাপাশি এই অ্যাকাডেমির সদস্যপদের জন্য আমন্ত্রিত হয়েছেন থ্রি ইডিয়টস ও মাড্রাস কাফে খ্যাত সাউন্ড ডিজাইনার বিশ্বদীপ চ্যাটার্জি ও হায়দার, পদ্মাবৎ, রাজির প্রোডাকশন ডিজাইনার সুব্রত চক্রবর্তী ও অমিত রায়।

মাধবী মুখোপাধ্যায় অবশ্য জানাচ্ছেন, এই ব্যাপারে এখনও কোনও চিঠি পাননি তিনি। ফলে কোনও প্রতিক্রিয়া জানাতে পারবেন না।

এই ব্যাপারে বিশেষ কোনও প্রতিক্রিয়া জানাতে রাজি নন সৌমিত্র চট্টোপাধ্যায়ও।

তবে মুম্বাই থেকে বিশ্বদীপ বলছেন, চিঠি নয় অ্যাকাডেমি থেকে ইমেল পেয়েছেন তিনি। বাংলা ফিল্মের দুই আইকন সৌমিত্র ও মাধবীর সঙ্গে এইবছর এই আকাডেমির সদস্যপদের জন্য আমন্ত্রিত হওয়ায় বিশেষভাবে সম্মানিত বোধ করছেন তিনি। তবে তাঁর বক্তব্য, আরও আগেই সৌমিত্র এবং মাধবীর এই অ্যাকাডেমির সদস্যপদের জন্য আমন্ত্রিত হওয়া উচিৎ ছিল।

বিশ্বদীপ মনে করেন, ভারতীয় সিনেমাও যে বিশ্ব ফিল্ম মানচিত্রে নিজস্ব জায়গা করে নিচ্ছে, তারই স্বীকৃতি দিল অ্যাকাডেমি। আমেরিকার বাইরে অন্য দেশের ফিল্ম জগতের মানুষদের সদস্য পদ দিয়ে অ্যাকাডেমিও হয়ত চাইছে নিজেদের অবস্থান আরও প্রসারিত করতে চাইছে। কে বলতে পারে হয়ত এর মাধ্যমেই ভারতীয় চলচ্চিত্রের নিজস্ব সংবেদনশীলতা বুঝতে পারবে অ্যাকাডেমি। অস্কার পাবে এই দেশের চলচ্চিত্রও।

এই বছর রেকর্ড ৯২৮ জনকে সদস্যপদের জন্য আমন্ত্রণ করেছে অ্যাকাডেমি। এর মধ্যে ভারত থেকে আছেন ২০ জন।

সৌমিত্র, মাধবী, বিশ্বদীপ ছাড়াও এইবার আমন্ত্রণ পেয়েছেন, নাসিরুদ্দিন শাহ, শাহরুখ খান, মাধুরী দীক্ষিত, অনিল কাপুর, অনিল ফৈজল, তাব্বু, প্রোডিউসার আদিত্য চোপড়া ও গুনীত মোঙ্গা।

এছাড়াও রয়েছেন ফিল্ম এডিটর বাল্লু সালুজা, সিনেমাটোগ্রাফার অনিল মেহতা, সাউন্ড ডিজাইনার দেবজিৎ চাঙ্গমাই, কস্টিউম ডিজাইনার ডলি আহুজা ও মনীশ মালহোত্র এবং সুরকার উষা খান্না ও স্নেহা খানওয়ালকর।

Leave A Reply