রবিবার, অক্টোবর ২০

অশুভ উদ্যোগ নিয়েছে কেন্দ্র, বললেন মেহবুবা

দ্য ওয়াল ব্যুরো : রবিবার রাত থেকে গৃহবন্দি হয়ে রয়েছেন জম্মু-কাশ্মীরের রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। সোমবার বেলা ১১ টায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রাজ্যসভায় জানালেন, রাষ্ট্রপতি জম্মু-কাশ্মীরের স্পেশ্যাল স্ট্যাটাস বাতিল করছেন। সংবিধানের ৩৭০ ধারা বাতিল করা হচ্ছে। সেই সঙ্গে জম্মু-কাশ্মীরকে দু’ভাগ করার জন্য বিল আনতে চলেছে কেন্দ্র। এর পরেই তিনি টুইট করে বলেন, সরকার অশুভ উদ্যোগ নিয়েছে। জম্মু-কাশ্মীরের জন বিন্যাস বদলে ফেলাই সরকারের উদ্দেশ্য।

মেহবুবা মুফতি বলেন, আজ ভারতীয় গণতন্ত্রের কালো দিন। জম্মু-কাশ্মীরের নেতৃত্ব ১৯৪৭ সালে দ্বিজাতি তত্ত্ব প্রত্যাখ্যান করেছিলেন। সেজন্য তাঁরা ভারতের সঙ্গে যুক্ত হওয়ার সিদ্ধান্ত নেন। আজ তার উলটো ফল হল। কেন্দ্রীয় সরকার যেভাবে একতরফা সিদ্ধান্ত নিয়ে ৩৭০ ধারা বাতিল করে দিল, তা বেআইনি ও অসাংবিধানিক। তা ভারতকে জম্মু-কাশ্মীরে দখলদার শক্তিতে পরিণত করল।

রবিবার মধ্যরাতে জম্মু-কাশ্মীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ তিন নেতা, ন্যাশনাল কনফারেন্সের ওমর আবদুল্লা, পিডিপি-র মেহবুবা মুফতি ও পিপলস কনফারেন্সের নেতা সাজ্জাদ লোনকে গৃহবন্দি করা হয়। তার আগে পুরো জম্মু-কাশ্মীর জুড়ে অভুতপূর্ব নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। অমরনাথ যাত্রা স্থগিত করে দেওয়া হয়েছিল মাঝপথে।

এই প্রেক্ষিতে কয়েকটি টুইট করে মেহবুবা বলেছেন, আমার সঙ্গে ভিজিটরদের দেখা করতে দেওয়া হচ্ছে না। এই ভারতেই কি আমরা থাকতে চেয়েছিলাম?

Comments are closed.