মঙ্গলবার, অক্টোবর ১৬

আকাশে টানা ১৯ ঘণ্টা! সিঙ্গাপুর থেকে নিউ ইয়র্ক, চালু হলো দীর্ঘতম উড়ান

দ্য ওয়াল ব্যুরো: ফ্লাইট নম্বর এসকিউ২২। এয়ারবাস এ৩৫০। সিঙ্গাপুর থেকে নিউ ইয়র্ক। ১৬ হাজার ৭০০ কিলোমিটারের দীর্ঘ পথ পাড়ি দেবে এই উড়ান। আকাশপথে টানা থাকতে হবে ১৯ ঘণ্টা। একবারও না থেমে। একবারও না নেমে। ১৬১ জন যাত্রীকে নিয়ে  সিঙ্গাপুর এয়ারলাইন্স বিশ্বের দীর্ঘতম উড়ান চালু করল বৃহস্পতিবার।

এখন যে উড়ানটি দীর্ঘতম পথ পাড়ি দেয়, তা অকল্যান্ড থেকে দোহা পর্যন্ত। সময় লাগে ১৭ ঘণ্টা ৪০ মিনিট। চালায় কাতার এয়ারওয়েজ়।

বৃহস্পতিবারের এই উড়ানে ছিলেন দুজন পাইলট, দুজন ফার্স্ট অফিসার ও ১৩ জন বিমানকর্মী। এত দীর্ঘ সময় আকাশপথ পাড়ি দেওয়ার সময় যাতে যাত্রীরা সঠিক ধরনের খাবার খেতে পারেন, তার জন্য বিশেষ ওয়েলনেস মেনুর ব্যবস্থা রেখেছে সিঙ্গাপুর এয়ারলাইন্স। মূলত অর্গানিক খাবারই রয়েছে মেনুতে। যে সব খাবারে পেটে গ্যাস হতে পারে সে সব খাবার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। অতিরিক্ত অ্যালকোহল যাতে কেউ পান না করেন, সে দিকেও খেয়াল রাখা হবে। যাত্রীদের যাতে অস্বস্তি না হয় সে জন্য বিমানের সিলিং একটু বেশি উঁচু রাখা হয়েছে। জানলাও আকারে একটু বড়। স্ট্রেস ও জেট ল্যাগ কমাতে একটু অন্য ধরনের আলোর বন্দোবস্ত করা হয়েছে বিমানের ভিতরে। যাত্রীদের স্বাস্থ্যের দিকে নজর রাখছে বিমান সংস্থা। বেশিক্ষণ টানা বসে থাকলে ডিপ ভেন থ্রম্বোসিস হওয়ার আশঙ্কা থাকেই। সেটাই ভাবাচ্ছে তাদের। তা ছাড়া, ডিহাইড্রেশন আটকানোও দরকার।

সিঙ্গাপুর থেকে নিউ ইয়র্কের নেওয়ার্ক বিমানন্দরে পৌঁছতে মোটামুটি ১৮ ঘণ্টা ৪৫ মিনিট লাগার কথা। তবে ২০ ঘণ্টা ওড়ার মতো জ্বালানি ভরা হচ্ছে বিমানে। এর আগে বেশ কয়েক বছর এই রুটে বিমান উড়িয়েছিল সিঙ্গাপুর এয়ারলাইন্স। কিন্তু সেই সময় ওড়ানো হতো এ৩৪০-৫০০ এয়ারবাস, যা প্রচুর তেল খায়। ফলে লোকসানে চলছিল সংস্থা। তাই ২০১৩ সালে ওই উড়ান বন্ধ করে দেওয়া হয়।

 

 

Shares

Comments are closed.