বৃহস্পতিবার, ডিসেম্বর ১২
TheWall
TheWall

মহারাষ্ট্রে পরবর্তী পদক্ষেপ স্থির করতে রবিবার পওয়ারের সঙ্গে বৈঠকে সনিয়া

দ্য ওয়াল ব্যুরো : শুক্রবার প্রবীণ কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে জানিয়েছেন, মহারাষ্ট্রে শিবসেনা ও এনসিপির সঙ্গে জোট বাঁধছে তাঁর দল। তাঁরা একটি অভিন্ন ন্যূনতম কর্মসূচি স্থির করেছেন। শনিবার তাঁরা রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারির সঙ্গে দেখা করে সরকার গঠনের দাবি জানাবেন। এই ঘোষণার কয়েক ঘণ্টা পরেই শোনা গেল, কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী ও এনসিপি প্রধান শরদ পওয়ার বৈঠকে বসবেন আগামী রবিবার। মহারাষ্ট্রে তাঁদের পরবর্তী পদক্ষেপ কী হবে, তা নিয়েই দু’জনে আলোচনা করবেন।

মল্লিকার্জুন খাড়গে বলেন, “কংগ্রেস একা কোনও সিদ্ধান্ত নিতে পারবে না। সেজন্য শরদ পওয়ারের সঙ্গে বৈঠকে বসে সনিয়া স্থির করবেন, মহারাষ্ট্রে এখন কী করা যায়। তার পরে তৈরি হবে রাজনৈতিক কর্মসূচি।”

এদিনই পওয়ার বলেন, শিবসেনা, এনসিপি ও কংগ্রেসের জোট রাজ্যে পুরো সময়ের জন্য শাসন করবে। অন্তর্বর্তী নির্বাচনের প্রশ্নই নেই। তাঁর কথায়, “যে সরকার তৈরি হচ্ছে, তা পুরো সময়ের জন্য ক্ষমতায় থাকবে। আমরা সকলকে জানাতে চাই, এই সরকার ক্ষমতায় থাকবে পুরো পাঁচ বছর।”

২৮৮ আসন বিশিষ্ট মহারাষ্ট্র বিধানসভায় জোট বেঁধে ভোটে লড়েছিল বিজেপি ও শিবসেনা। ২৪ অক্টোবর ভোটের ফল প্রকাশিত হয়। শিবসেনা ও বিজেপি যৌথভাবে সরকার গড়ার মতো গরিষ্ঠতা পেয়েছিল। কিন্তু শিবসেনা দাবি করে, ৫০-৫০ ফর্মুলায় সরকার গঠন করতে হবে। মুখ্যমন্ত্রীর পদটি তাদের ছেড়ে দিতে হবে আড়াই বছরের জন্য। তাদের দাবি, লোকসভা ভোটের আগে বিজেপি সভাপতি অমিত শাহ শিবসেনার শীর্ষ নেতা উদ্ধব ঠাকরেকে এই প্রতিশ্রুতি দিয়েছিলেন। যদিও বিজেপি এমন কোনও প্রতিশ্রুতি দেওয়ার কথা স্বীকার করেনি।

ক্ষমতা ভাগাভাগি নিয়ে সমঝোতা না হওয়ায় বিজেপির সঙ্গে শিবসেনার জোট ভেঙে যায়। ইতিমধ্যে মহারাষ্ট্রে জারি হয় রাষ্ট্রপতির শাসন।

Comments are closed.