রবিবার, অক্টোবর ২০

তুষারঝড়ে গুঁড়িয়ে গেল বেসক্যাম্প, নেপালের গুর্জা অভিযানে মৃত সাত আরোহী

দ্য ওয়াল ব্যুরো: নেপালের গুর্জা শৃঙ্গ অভিযানে গিয়ে তুষারঝড়ের কবলে পড়ে মৃত সাত পর্বতারোহী। তাঁদের মধ্যে বেশির ভাগই দক্ষিণ কোরিয়ার অভিযাত্রী কয়েক জন নেপালি শেরপা। সূত্রের খবর, দলের দু’জন সদস্য এখনও নিখোঁজ।

নেপালের পর্বতারোহণ আয়োজক সংস্থার তরফে জানানো হয়, শুক্রবার দুর্ঘটনার খবর পাওয়ার পরে শনিবার ভোরেই উদ্ধারকারী দলের হেলিকপ্টার উড়ে যায় ঘটনাস্থলে। ৭,১৯৩ মিটার উঁচু ওই শৃঙ্গের বেসক্যাম্পে পর্বতারোহীদের দেহগুলি পড়ে থাকতে দেখা গেছে বলে খবর আসে। কিন্তু আবহাওয়া অত্যন্ত খারাপ হওয়ায় দেহগুলি উদ্ধার করা সম্ভব হয়নি এ দিন। রবিবার ফের উড়বে কপ্টার।

চ্যাং হো

উদ্ধারকারী দলের সদস্যরা জানিয়েছেন, তুমুল তুষার ঝড়ে গোটা বেসক্যাম্প প্রায় গুঁড়িয়ে দিয়েছে। শিবিরের আশপাশেই মৃতদেহগুলি যত্রতত্র ছড়িয়ে পড়ে রয়েছে। এই দুর্ঘটনাতেই দক্ষিণ কোরিয়ার পর্বতারোহী কিম চ্যাং হো মারা গিয়েছেন বলে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে। ২০১৩ সালে অক্সিজেন ছাড়াই বিশ্বের উচ্চতম ১৪টি শৃঙ্গ সব চেয়ে দ্রুত জয়ের রেকর্ড গড়েছিলেন চ্যাং হো।

পর্বতারোহণ আয়োজক সংস্থার তরফে ওয়াংচু শেরপা জানান, গত প্রায় ২৪ ঘণ্টা ধরে দক্ষিণ কোরিয় অভিযাত্রীদের ওই দলটির সঙ্গে সমস্ত রকমের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। তার পরেই শুক্রবার সকাল থেকে শুরু হয় তল্লাশি। খোঁজ মেলে দেহগুলির।

Comments are closed.