ইতালি, ফ্রান্স, আমেরিকায় শক্তি হারাচ্ছে করোনা, চাঙ্গা হল বাজার, ঊর্ধ্বমুখী সেনসেক্স, নিফটি

Get real time updates directly on you device, subscribe now.

    দ্য ওয়াল ব্যুরো : গত কয়েকদিন ধরে ইতালি, স্পেন ও আমেরিকায় সংক্রমণের হার কমছে। অনেকেই মনে করছেন অতিমহামারীর সবচেয়ে খারাপ সময় পেরিয়ে আসা গিয়েছে। করোনার বিরুদ্ধে যুদ্ধে আশার আলো দেখা দিতেই চাঙ্গা হল শেয়ার বাজার। মঙ্গলবার শেয়ার সূচক সেনসেক্স ১৫০০ পয়েন্ট বেড়ে পৌঁছেছে ২৯০৯০ এর ঘরে। অপর সূচক নিফটি ৪৪৮ পয়েন্ট বেড়ে পৌঁছেছে ৮৫৩১ এর ঘরে। এর ফলে বিনিয়োগকারীরা পেয়েছেন মোট ৫ লক্ষ ১১ হাজার কোটি টাকা।

    বছরের শুরুতে সেনসেক্স যেখানে ছিল, এখনও অবশ্য সেখান থেকে ২৯.৫৫ শতাংশ বা ১২,১৮৮ পয়েন্ট নীচে আছে। নিফটিও জানুয়ারির তুলনায় এখনও ২৯.৮১ শতাংশ বা ৩৬২৭ পয়েন্ট নীচে আছে। গত ফেব্রুয়ারি মাসে সারা বিশ্বকে করোনা অতিমহামারী গ্রাস করার সঙ্গে সঙ্গে বিশ্বের অন্যান্য সূচকের সঙ্গে সেনসেক্স ও নিফটিও হু হু কপরে নামতে থাকে।

    সেনসেক্সে নথিভুক্ত সংস্থাগুলির মধ্যে যাদের শেয়ারের দাম এদিন বেড়েছে, তাদের অন্যতম ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক ও হাল। নিফটির অন্তর্গত যে শেয়ারগুলির দাম বেড়েছে, তাদের মধ্যে আছে ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক, সিপলা, ডক্টর রেড্ডিস এবং জেএসডব্লু স্টিল।

    এর আগে লকডাউন শুরু হওয়ার পরদিন, অর্থাৎ ২৫ মার্চ সেনসেক্স বেড়েছিল ১৬৫৭ পয়েন্ট। পরে তা কিছু নেমে ২৮২৪৭.০৫ এর ঘরে স্থির হয়। মূলত রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, এইচডিএফসি টুইনস, আইসিআইসিআই ব্যাঙ্ক এবং কোটাক ব্যাঙ্কের ওপরে ভর করেই উর্ধ্বমুখী হয় সূচক। এদিন তা উঠেছে ৫.৯০ পয়েন্ট। একইভাবে নিফটিও ৪৪৪.৩০ পয়েন্ট উঠে স্থির হয়েছে ৮২৪৫.৩৫ এর ঘরে। এদিন তা ৫.৭০ শতাংশ বেড়েছে।

    সেনসেক্সে নথিভুক্ত সংস্থাগুলির মধ্যে সবচেয়ে দাম বেড়েছে অ্যাক্সিস ব্যাঙ্কের শেয়ারের। বিনিয়োগকারীরা খতিয়ে দেখছেন, ২১ দিন লকডাউনের কী প্রভাব পড়বে অর্থনীতিতে। মোদী লকডাউনের পাশাপাশি ঘোষণা করেছেন, স্বাস্থ্য পরিকাঠামোর পিছনে ব্যয় করবেন ১৫ হাজার কোটি টাকা।

    জিওজিৎ ফিনান্সিয়াল সার্ভিসের চিফ ইনভেস্টমেন্ট স্ট্রাটেজিস্ট ভি কে বিজয়কুমার বলেন, ২১ দিন লকডাউনের সময় বড় চ্যালেঞ্জের মুখে পড়তে হবে দেশকে। ওই সময় প্রতিটি বাড়িতে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র সরবরাহ করা সহজ নয়। তাছাড়া এর ফলে অর্থনীতিতেও তাৎক্ষণিকভাবে বড় ধাক্কা আসবে। বিনিয়োগকারীরা আশা করছেন, বাজার চাঙ্গা করার জন্য বড় ধরনের আর্থিক প্যাকেজ ঘোষণা করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

    ভারত বাদে এদিন সাংহাই, হংকং, টোকিও এবং সিওলের শেয়ার বাজারো চাঙ্গা হয়েছে। সেখানে সূচক উঠেছে আট শতাংশ পর্যন্ত। বিশ্ব বাজারে অপরশোধিত তেলের দাম ব্যারেল পিছু বেড়েছে ১.৬২ শতাংশ। এখন এক ব্যারেল তেলের দাম ২৭.৫৯ ডলার, অর্থাৎ ২০৯৭ টাকার কিছু বেশি।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More