বৃহস্পতিবার, নভেম্বর ২১
TheWall
TheWall

ফের রেকর্ড করল সেনসেক্স, উঠল নিফটিও

দ্য ওয়াল ব্যুরো : টানা ১৭ দিন ধরে অব্যাহত রয়েছে শেয়ার সূচকের উর্ধ্বগতি। সোমবারও বাজার খোলার পরে সেনসেক্স ৩১৮.১৮ পয়েন্ট উঁচুতে ওঠে। এদিন বেলায় সেনসেক্স পৌঁছায় ৪০.৪৮৩.২১ এর ঘরে। গত সপ্তাহে ওই সূচক ৪০,৪১২.২৫-এর ঘরে পৌঁছেছিল। এদিন সেনসেক্স নতুন রেকর্ড করেছে। নিফটিও এদিন ৯৮.৫৫ পয়েন্ট বেড়ে ১১,৯৮৯ এর ঘরে পৌঁছেছে। নিফটি রেকর্ড করেছিল গত জুন মাসে। এদিন তার থেকে পিছিয়ে আছে ১১৩.৯ পয়েন্ট।

সোমবার জেএসডব্লু স্টিল, ইনফোসিস, ভারতী ইনফ্রাটেল, টাটা স্টিল এবং বেদান্তের শেয়ারের দাম ৪.০৮ থেকে ৫.৯৩ শতাংশ বেড়েছে। তথ্যপ্রযুক্তি, ধাতু ও কয়েকটি আর্থিক সংস্থার শেয়ারের দাম যথেষ্ট পরিমাণে বাড়ায় উঁচুতে উঠেছে সূচক। বিএসই-তে মোট ১৩৯১ টি শেয়ারের দাম বেড়েছে। ৮৫৫ টি শেয়ারের দাম কমেছে। ১৬০ টি শেয়ারের দাম রয়েছে অপরিবর্তিত। এনএসই-তে ১১৭৫ টি শেয়ারের দাম বেড়েছে। ৫৪৫ টির দাম কমেছে। ৪৩০ টির দাম আছে অপরিবর্তিত।

বিএসই-তে ইনফোসিসের শেয়ারের দাম বেড়েছে ৬.৪৭ শতাংশ। এর আগে দেশের এই দ্বিতীয় বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থা জানিয়ে দেয়, গত মাসে তাদের প্রশাসনে নানা অনিয়ম নিয়ে যে অভিযোগ উঠেছিল, তার কোনও ভিত্তি নেই। সেনসেক্সের উর্ধ্বগতির জন্য ইনফোসিস বাদে অপর যে শেয়ারগুলি দায়ী, তাদের মধ্যে আছে আইসিআইসিআই ব্যাঙ্ক, বাজাজ ফিনান্স এবং কোটাক ব্যাঙ্ক।

নিফটির অন্তর্গত যে শেয়ারগুলির দাম সবচেয়ে বেড়েছে, তার মধ্যে আছে জেএসডব্লু স্টিল, জিন্দাল স্টিল এবং টাটা স্টিল। কিছুদিন আগে আন্তর্জাতিক অর্থনীতির বিকাশ নিয়ে যে উদ্বেগ ছড়িয়ে পড়েছিল, এখন তা হ্রাস পেয়েছে। আমাদের দেশেও আয় বেড়েছে বিভিন্ন কর্পোরেট সংস্থার। এই দু’টি কারণে তেজি হয়েছে শেয়ার বাজার।

Comments are closed.