বুধবার, অক্টোবর ১৬

তেলের দাম আরও বাড়বে, আশঙ্কায় পড়ছে শেয়ার বাজার

দ্য ওয়াল ব্যুরো : আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়তে শুরু করেছে। অনেকেই আশঙ্কা করছেন, আগামী দিনে আরও বাড়বে। একইসঙ্গে ডলারের তুলনায় টাকার দাম পড়ছে। অনেকেই শেয়ার বেচে দিতে চাইছেন।  সেজন্য নামছে শেয়ার সূচক। মঙ্গলবার সেনসেক্স সূচক এক্সময় ৬৯৮ পয়েন্ট নেমে ৩৬, ৪২৫-এ গিয়ে থামে। নিফটি ১৯৯ পয়েন্ট নেমে দাঁড়ায় ১০, ৮০৪-এ।

কিছুদিন আগেই সৌদি আরবে তৈল শোধনাগারে হামলা চালিয়েছে ড্রোন বিমান। ইরান থেকে তেল কেনার ওপর আমেরিকা নিষেধাজ্ঞা জারি করার ফলে বেশিরভাগ দেশই এখন সৌদি আরবের ওপর নির্ভরশীল। তৈল শোধনাগারে অগ্নিকাণ্ডের পরে তেলের উৎপাদন ব্যাপক হারে কমে গিয়েছে। আন্তর্জাতিক বাজারে তেলের যোগান আসছে কম। তাই দাম বাড়ছে।

এর মধ্যে ভারতে বিদেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা অনেক শেয়ার বেচে দিয়েছেন। ফলে সাধারণভাবে অন্যান্য বিনিয়োগকারীর মধ্যেও আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ন্যাশনাল সিকিউরিটিজ ডিপোজিটরি থেকে পাওয়া তথ্য অনুযায়ী, চলতি মাসে বিদেশি বিনিয়োগকারীরা ২৪২৮ কোটি টাকার শেয়ার বেচে দিয়েছেন।

চয়েস ব্রোকিং-এর এক্সিকিউটিভ ডিরেক্টর সুমিত বাগাড়িয়া বলেন, তেলের দাম বাড়ছে, তার সঙ্গে কমছে টাকার দাম। যে শেয়ারগুলির দাম সবসময় চড়া থাকে তাদের মধ্যে এইচডিএফসি ও এইচডিএফসি ব্যাঙ্কের শেয়ারেরও দাম কমেছে। এর ফলে নেমেছে শেয়ার সূচক। তাঁর মতে নিফটি আরও নেমে ১০,৮০০ থেকে ১০,৭৫০-এ গিয়ে দাঁড়াতে পারে।

এদিন সেনসেক্সের ৩০ টি শেয়ারের মধ্যে মাত্র দু’টির দাম বেড়েছে। নিফটির ৫০ টি শেয়ারের মধ্যে দাম কমেছে ৪৪-টিরই। নিফটির অন্তর্গত যে শেয়ারগুলির দাম সবচেয়ে কমেছে, তার মধ্যে আছে, হিরো মোটর কর্পোরেশন, অ্যাক্সিস ব্যাঙ্ক, মারুতি সুজুকি, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া এবং ইন্ডাসইন্ড ব্যাঙ্কওয়ার। সেনসেক্সের অন্তর্গত যে শেয়ারগুলির দাম সবচেয়ে পড়েছে, তার মধ্যে আছে এইচডিএফসি, এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, টাটা কনসালটেন্সি সার্ভিসেস এবং স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

Comments are closed.